আজকের শিরোনাম :

দুর্গাপুরে অনাথবন্ধু সম্মাননা পেলেন ৫ গুণীজন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২৪, ১৪:৪০ | আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ১৪:৪২

‘‘অন্তর মম বিকশিত করো অন্তর তর হে, নির্মল করো উজ্জ্বল করো, সুন্দর করো হে এ’’ এই প্রতিপাদ্যে দুর্গাপুর উপজেলার চন্ডিগড়ে অবস্থিত মানবকল্যাণকামী অনাথালয় থেকে প্রতি বছরের ন্যায় এবারও অনাথবন্ধু সম্মাননা দেয়া হয়েছে। ৩ দিনব্যাপী বিশ্ববান্ধব কবি সম্মেলন ও সনাতন ধর্মীয় মহাসম্মেলন উপলক্ষে রোববার (৩১ মার্চ) রাতে গুনীজনদের হাতে এ সম্মাননা তুলে দেয়া হয়। 

অনুষ্ঠানে অগ্রণী ব্যাংকের প্রিন্সিপাল অফিসার কবি সাজ্জাদ খান এর সভাপতিত্বে কবি আবুল কালাম আজাদ এর সঞ্চালনায় বীর মুক্তিযোদ্ধা (মরোনত্তর) রঞ্জিত সরকার, শিক্ষায় (অবসর প্রধান শিক্ষক) স্বপন সান্যাল, সাংবাদিকতায় দুর্গাপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সিনিয়র সাংবাদিক মো: মোহন মিয়া, সমাজসেবায় পথ পাঠাগারের প্রতিষ্ঠাতা সভাপতি কবি নাজমুল হুদা সারোয়ার ও কবিতায় কবি দুনিয়া মামুন কে সম্মাননা প্রদান করা হয়। 

সম্মননা পূর্ব আলোচনায় অন্যদের মধ্যে রক্তব্য রাখেন অনাথালয়ের সভাপতি সুবল দে, আশ্রমমাতা শ্রীমতি নিশাদেবি, সাবেক উপজেলা চেয়ারম্যান কবি আব্দুল্লাহ হক, অধ্যক্ষ ফারুক আহমদ তালুকদার, সাধু অজয় দে (কক্সবাজার), ভক্তবৃন্দ খোকন কর্মকার (ঢাকা), প্যানেল মেয়র (কক্সবাজার) রাস বিহারী দাস প্রমুখ। 

উল্লেখ্যঃ ১৯৭২ সনে বিভিন্ন চড়াই উৎরাইয়ের মাঝে নিত্যানন্দ গোস্বামী নয়ন যোগী আশ্রমের প্রতিষ্ঠা করেন। পরবর্তিতে বাংলাদেশ হরিনাম প্রচার সংঘ, বাংলাদেশ মানবসেবা সংঘ, মানব কল্যানকামী অনাথালয়, অনিকেত দাতব্য চিকিৎসালয়, মানবকল্যানকামী বৃদ্ধাশ্রম প্রতিষ্ঠা করেন। বর্তমানে ১৩৩জন অনাথ শিশুকে এই অনাথালয় থেকে প্রতিপালন করা হচ্ছে। এদের ভরণ পোষনে হিমশিম খেতে হয় কর্তৃপক্ষকে। সরকারি সহায়তা চাহিদার তুলনায় অতি নগন্য। অনাথদের সহাযতায় সকলকে এগিয়ে আসার আহবান জানানো হয়। আলোচনা শেষে অনাথ শিশুরা এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

এবিএন/তোবারক হোসেন খোকন/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ