আজকের শিরোনাম :

পরিত্যক্ত জমিতে সবজি চাষে রাণীশংকৈলে ইউএনওর চমক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৫০

প্রধানমন্ত্রীর নির্দেশনা এক ইঞ্চি জমি অনাবাদি থাকবেনা এটিকে বাস্তবায়নে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলা নির্বাহী অফিসার রকিবুল হাসান সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি তার সরকারি বাসভবন ক্যাম্পাসের আশ-পাশে থাকা পরিত্যক্ত ও পতিত জমিতে বিভিন্ন প্রজাতির শস্য ও সবজি চাষ করে চমক সৃষ্টি করেছেন। 

উপজেলা নির্বাহি কর্মকর্তার জারিকারক নবাব আলী, নৈশ্য প্রহরি তোরাব আলী, সৈয়ব আলী, ড্রাইভার রফিকুল, কার্যসহকারি সাকিব আলী ও মতিউর রহমানকে দিয়ে করিয়েছেন এসব চাষাবাদ। তিনি নিজেও সবজি বাগান করে হয়েছেন উপজেলা বাসির কাছে হয়েছেন প্রশংসিত। ১৮ ফেব্রুয়ারী সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলা নির্বাহী অফিসার রকিবুল হাসান গত বছরের নভেম্বর মাসে এ উপজেলায় যোগদান করেছেন, এরই মধ্যে নিজ উদ্যোগে ক্যাম্পাসের ভিতরে পরিত্যক্ত প্রায় দুই একর জমিতে বিভিন্ন জাতের শস্য ও সবজি আবাদ করে চমক সৃষ্টি করেছে। 
চাষাবাদকৃত ফসলের মধ্যে রয়েছে গম, সরিষা, আলু, বেগুন, টমেটো, ফুলকপি-বাঁধাকপি, পিঁয়াজ, রসুন, মটরশুঁটিসহ বিভিন্ন জাতের শাক। এছাড়াও অব্যবহৃত একটি পুকুর সংস্কার করে দেশীয় মাছ চাষ করছেন। 

এতে করে উপজেলা পরিষদের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী তাদের সবজির চাহিদ মেটায় অপরদিকে উপজেলা পরিষদকে রাখে পরিষ্কার ও পরিচ্ছন্ন। 

এ প্রসঙ্গে ইউএনও রকিবুল হাসানের সাথে কথা হলে তিনি জানান, দীর্ঘদিন ধরে যে জায়গাগুলো জংগল হয়ে পড়েছিল সেগুলো পরিস্কার করে আমরা চাষাবাদের আওতায় নিয়ে এসেছি। বিশেষ করে আবাসিক এলাকায় আমরা যারা থাকি তারাই এচাষাবাদ করছি। মাননীয় প্রধানমন্ত্রীর যে, নির্দেশনা এক ইঞ্চিও জমি ফাঁকা থাকবেনা এটাকে আমরা কাজে লাগাচ্ছি।

এবিএন/মোঃ মোবারক আলী/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ