কুষ্টিয়ার ধলনগরে পালিত হচ্ছে অখণ্ড ২৪ প্রহর যজ্ঞানুষ্ঠান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ মে ২০২৩, ১৯:২৬

দেশমাতৃকা ও বিশ্ব জননীর সকল সন্তানের মঙ্গল কামনায় ধলনগর সার্বজনীন কালী মন্দিরের উদ্যোগে ১৭২ তম বার্ষিক ২৪ প্রহর অখণ্ড শ্রী শ্রী তারকব্রহ্ম মহানাম যজ্ঞানুষ্ঠান শ্রদ্ধার সঙ্গে পালিত হচ্ছে।

রাধাকৃষ্ণের ও চৈতন্য মহাপ্রভুর নাম সংকীর্তন ও তার বন্দনার লক্ষ্যে কুষ্টিয়া জেলার কুমারখালি উপজেলায় ধলনগর গ্রামে গত ১ লা জ্যেষ্ঠ মঙ্গলবার ১৪৩০ থেকে এই পালা কীর্তন শুরু হয়েছে। মন্দিরের সাধারণ সম্পাদক, আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক উপ-কমিটির সদস্য ও ঢাকা মহানগর বঙ্গবন্ধু পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক নির্মল বিশ্বাস জানান, গ্রাম-গঞ্জ থেকে ধীরে ধীরে পালা কীর্তন উঠে যাচ্ছে, আর এরই মাঝে পুরনো ঐতিহ্য বজায় রাখতে কুমারখালির মানুষজন যেভাবে বদ্ধ পরিকর রয়েছেন তা সত্যিই অতুলনীয়। সমাজে আজও দেব বন্দনা প্রভু বন্দনায় যেভাবে মেতে উঠেছেন অগণিত মানুষ তা সত্যিই প্রশংসনীয়।

একইভাবে এই শিল্প ও সংস্কৃতি কে যেভাবে তারা ধারাবাহিকভাবে ধরে রেখেছেন তা সত্যিই প্রশংসার যোগ্য।এবারের যজ্ঞানুষ্ঠানে উত্তরাধিকার ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক হিসেবে তিনি ফাউন্ডেশনের পক্ষ থেকে অনুষ্ঠানের স্বেচ্ছাসেবকদের মধ্যে গেঞ্জি বিতরণ করেছেন।

জানা গেছে ২৪ প্রহর ব্যাপী এই পালা কীর্তনের আসর আগামী শনিবার ৫ জ্যেষ্ঠ ১৪৩০ সম্পন্ন হবে। পালা কীর্তন উপলক্ষে দেশের বিভিন্ন নামিদামি কীর্তনীয়া পালা কীর্তন পরিবেশন করছেন বলে জানিয়েছেন মন্দিরের স্বেচ্ছাসেবকরা। বরাবরের মতো এবারের অনুষ্ঠানেও ভক্তদের জন্য হরিনাম সংকীর্তন চলাকালে যথেষ্ট প্রসাদের ব্যবস্থা করা হয়েছে।

এবিএন/ইমরান/এসই

এই বিভাগের আরো সংবাদ