আজকের শিরোনাম :

লা লিগা

গিলের গোলে শিরোপার আরও কাছে রিয়াল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ১০:১৯

প্রথমবার লা লিগার শুরুর একাদশে সুযোগ পেয়েই দুর্দান্ত খেললেন আর্দা গিল। তরুণ এই মিডফিল্ডার করলেন গোলও। শেষ পর্যন্ত তার নৈপুণ্যে ভর করেই  রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে লা লিগা শিরোপা জয়ের আরও কাছে পৌঁছে গেল রিয়াল মাদ্রিদ।

সোসিয়েদাদের মাঠে শুক্রবার রাতের ম্যাচটি ১-০ গোলে জিতেছে কার্লো আনচেলত্তির দল।এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ১৪ পয়েন্টে এগিয়ে গেল রেয়াল। শিরোপা পুনরুদ্ধার করতে বাকি ৫ ম্যাচে তাদের চাই আর ৪ পয়েন্ট। ৩৩ ম্যাচে ২৬ জয় ও ৬ ড্রয়ে রেয়ালের পয়েন্ট এখন ৮৪। এক ম্যাচ কম খেলা বার্সেলোনার ৭০ পয়েন্ট। এদিকে ৩৩ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে আছে সোসিয়েদাদ। তাদের চেয়ে এক ম্যাচ কম খেলে ৪৮ পয়েন্ট নিয়ে রেয়াল বেতিস সাতে, ৪৭ পয়েন্ট নিয়ে ভালেন্সিয়া আটে আছে।

আগামী মঙ্গলবার চ্যাম্পিয়নস লিগ সেমি-ফাইনালের প্রথম লেগে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে রিয়াল। তাই শুক্রবার সোসিয়েদাদের বিপক্ষে রিয়াল শিবিরে ৯টি পরিবর্তন আনেন আনচেলত্তি। ভিনিসিউস জুনিয়র, জুড বেলিংহ্যামকে রাখেন বেঞ্চে। যে কারণে প্রতিপক্ষের মাঠে বার্নাব্যুর ক্লাবটি শুক্রবার শুরুতে অনেকটা খোলসে বন্দি ছিল । প্রথম ২০ মিনিটে তাদের পায়ে বল ছিল মাত্র ৩৫ শতাংশ। এই সময়ে গোলের জন্য একটি শটও নিতে পারেনি তারা। বরং মাঝেমধ্যেই তাদের রক্ষণে ভীতি ছড়ায় সোসিয়েদাদ।

২৯তম মিনিটে গোলে প্রথম শট নিতে পারে রেয়াল আর সেটি থেকেই এগিয়ে যায় তারা। মাঝমাঠ থেকে সতীর্থের উঁচু করে বাড়ানো বল বক্সের ডান দিকে পেয়ে প্রথম স্পর্শে ভেতরে পাস দেন দানি কারভাহাল। ছুটে গিয়ে ছয় গজ বক্সের বাইরে থেকে প্রথম স্পর্শে বাঁ পায়ের শটে জালে পাঠান গিলের। রিয়ালের জার্সিতে আট ম্যাচে এটি দ্বিতীয় গোল তার।

চার মিনিট পর রিয়ালের জালে বল পাঠিয়ে উল্লাসে মাতেন জাপানের মিডফিল্ডার তাকেফুসা কুবো। তবে আক্রমণের শুরুতে সোসিয়েদাদের আন্দের বারেনেক্সিয়া বক্সের বাইরে অহেলিয়া চুয়ামেনিকে ফাউল করায় মনিটরে রিপ্লে দেখে গোল বাতিল করেন রেফারি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই একটি সুযোগ তৈরি করে সোসিয়েদাদ। তবে বেনাত তুরিয়েন্তের শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন গোলরক্ষক কেপা আরিসাবালাগা। ৬০তম মিনিটে ব্রাহিম দিয়াসের শট বক্স ঘেঁষে তুরিয়েন্তের হাতে লাগলে পেনাল্টির আবেদন করে রিয়াল, তবে রেফারির সাড়া মেলেনি।

এদিকে ম্যাচের ৭৩তম মিনিটে সোসিয়েদাদের মিকেল ওইয়ারসাবাল রেয়ালের জালে বল পাঠালেও অফসাইডের কারণে গোল মেলেনি।

যোগ করা সময়ে আরেকটি গোল প্রায় পেয়েই যাচ্ছিল রেয়াল। দ্বিতীয়ার্ধে বদলি নামা এদুয়ার্দো কামাভিঙ্গার বক্সের ভেতর থেকে নেওয়া শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। ব্যবধান তাই বাড়েনি। তাই জয় সঙ্গী করেই মাঠে রিয়াল। এর সঙ্গে সঙ্গে লা লিগার শিরোপার আরও কাছে পৌঁছে গেল দলটি।  

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ