জলঢাকায় বোরো ধানক্ষেত এখন সবুজের সমারোহ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২৪, ১১:৩৯

নীলফামারীর জলঢাকায় দিগন্ত বিস্তৃত বোরো ক্ষেত এখন সবুজের সমারোহ। উঁকি দেয়া ধানের শীষের দোল দেখে কৃষকেরা আশায় বুক বেঁধেছে। সেই সাথে চলছে ধানের পরিচর্যার কাজ।

জলঢাকায় এ মৌসুমে ৩৫ হাজার ৯৫০ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে। বোরো চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৫৯ হাজার ৫৮৯ মেট্রিক টন।

কৃষি কর্মকর্তা সুমন আহমেদ জানান, এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় বোরো ধানের মাঠে দৃষ্টিনন্দন ধানের শীষ সকলের নজর কেড়েছে। আগামী দেড় মাস ঝড়-ঝঞ্জা না হলে বোরো চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা অতিক্রম করা সম্ভব হবে। 

উপজেলার কৈমারী ইউনিয়নের গাবরোল হাজী পাড়া গ্রামের কৃষক মুজিবুর রহমান  জানান বীজ, সারসহ বিভিন্ন উপকরণ প্রণোদনা হিসেবে সরকার প্রদান করায় এবং কৃষি বিভাগের কর্মকর্তারা সার্বক্ষণিক মাঠে এসে কৃষকদের পরামর্শ দেয়ায় বোরো ধান আবাদে উৎসাহ সৃষ্টি হচ্ছে। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী কৃষি কর্মকর্তা জানান, সরকারি প্রণোদনার সুফল হচ্ছে একদিকে বোরো চাষের জমির পরিমাণ অন্যদিকে চাল উৎপাদানের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। উপজেলার বোরো ক্ষেতে এখন পর্যন্ত কোন রোগবালাইয়ের প্রকোপ দেখা না দেয়ায় সংশ্লিষ্ট সবাই রেকর্ড পরিমাণ বোরো উৎপাদনের ব্যাপারে আশায় বুক বেঁধেছে।

এবিএন/হাসানুজ্জামান সিদ্দিকী/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ