কুয়াকাটা সৈকতে ভেসে এলো ২টি মৃত কচ্ছপ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৪, ১৯:৩৯

বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে কুয়াকাটা সৈকতে দু'টি মৃত কচ্ছপ দেখা যায়। কচ্ছপ দ’ুটির ওজন প্রায় ৩৫ ও ৪০  কেজি। উদ্ধারের পর কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটি, বনবিভাগ এবং ইকোফিশের সমন্বয়ে মাটিচাপা দেয়া হয়।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, দিন কয়েক আগে কুয়াকাটা সৈকতে বেশ কিছু মৃত জেলিফিশ ভেসে আসে, আর কচ্ছপ জেলিফিশ খেতে পছন্দ করে। ধারনা করা যায় কচ্ছপ দুটি ওই জেলিফিস খাওয়ার জন্য তিরের দিকে চলে আসে। এগুলোর শরীরে একাধিক আঘাতের চিহ্ন দেখা গেছে। এ প্রজাতির কচ্ছপ দুটির বৈজ্ঞানিক নাম লেপিডোসেলিম ওলিভাসিয়া এরা সাধারণত ৫০ বছরের অধিক সময় বেঁচে থাকে। কোন ভাবে আঘাত পাওয়ার কারনে এঁদের মৃত্যু হয়েছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু জানান, একটি কচ্ছপের লেজে আঘাতের কারনে ক্ষত চিহ্ন রয়েছে। মনে হয় কিছুর সাথে আটকে মারা গেছে। এরআগে  ২০২৩ সালের মাঝামাঝি সময় বেশকিছু মৃত কচ্ছপের দেখা মেলে তবে ২০২৪ সালে এটাই প্রথম। সামুদ্রিক প্রাণীর মৃত্যু সমুদ্র পরিবেশের জন্য বড় হুমকি।

বনবিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, সৈকতে মৃত কচ্ছপ দুর্গন্ধ ছড়াচ্ছে তাই মাটি চাপা দেয়ার ব্যবস্থা করেছি।

এবিএন/তুষার হালদার/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ