আজকের শিরোনাম :

মাগুরা হানাদার মুক্ত দিবস আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২৩, ১১:০৪

মাগুরা হানাদার মুক্ত দিবস আজ (৭ ডিসেম্বর)। ১৯৭১ সালের এই দিনে মুক্তিযোদ্ধাদের গেরিলা ও মিত্র বাহিনীর বিমান হামলায় মাগুরা পাকহানাদার মুক্ত হয়।

৬ ডিসেম্বর যশোর, ঝিনাইদহ ও নড়াইল এলাকা থেকে মুক্তিযোদ্ধারা মিত্র বাহিনীর বিমান হামলার সঙ্গে সঙ্গে মাগুরার দিকে অগ্রসর হতে থাকে। একই সঙ্গে আকবর বাহিনীর প্রধান আকবর হোসেন মিয়া ও মোল্যা নবুয়ত আলীর নেতৃত্বে শ্রীপুর আঞ্চলিক বাহিনী মাগুরা শহরসংলগ্ন নিজনান্দুয়ালী গ্রামে এসে অবস্থান নেয়। 

এ সময় মিত্রবাহিনী মাগুরা শহরের পাক সেনাদের বিভিন্ন ক্যাম্প লক্ষ্য করে বিমান হামলা চালায়। চারিদিক দিক থেকে আক্রমণের চাপে দিশেহারা পাক হানাদার বাহিনী ৬ ডিসেম্বর দুপুরের পর মাগুরা থেকে ফরিদপুরের দিকে পালিয়ে যায়।

এরপর ৭ ডিসেম্বর সকালে শ্রীপুর আঞ্চলিক বাহিনী জয় বাংলা শ্লোগানে বর্তমান মাগুরা চৌরঙ্গী মোড়ে পুলিশ সুপার কার্যালয়ের সামনে প্রথম বাংলাদেশের লাল সবুজের পতাকা উত্তোলন করে। এ সময় সর্বত্র উড়তে থাকে স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা।

মাগুরা হানাদার মুক্ত দিবস উদযাপন উপলক্ষে আজ ৭ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় শহরে বর্ণাঢ্য র‍্যালিসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে জেলা প্রশাসন। গুরুত্বপূর্ণ ভবনে আলোকসজ্জা, নোমানী ময়দানের শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও সন্ধ্যা ৬টা এক মিনিটে শহরে মোমবাতি প্রজ্জ্বলন করা হবে।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ