আজকের শিরোনাম :

রাঙ্গাবালীতে সংরক্ষিত বনে মধু সংগ্রহ নিয়ে হামলায় আহত ১

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জুন ২০২৩, ১০:৪২

পটুয়াখালীর রাঙ্গাবালীতে সংরক্ষিত বনে অবৈধভাবে মধু সংগ্রহ নিয়ে হামলায় সবুজ(৩৬) নামের একজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।  ঘটনাট ঘটে বিচ্ছিন্ন দ্বীপাঞ্চল ২৯ মে সোমবার উপজেলার উপকূলীয় মৌডুবী ইউনিয়নের এলাকায়।

স্থানীয় প্রতিনিধির পাঠানো তথ্যে জানা যায়, সোমবার মৌডুবী ইউনিয়নের ১নং গ্রামের আব্দুর রব ও সবুজ আকন বাধঘাট এলাকার মৌডুবী ফরেস্ট ক্যাম্পের আওতাধীন সংরক্ষিত বনে মধু সংগ্রহ করতে গেলে একই ইউনিয়নের ভূইয়াকান্দা এলাকার হাসেম পাটোয়ারীর ছেলে ইলিয়াছ পাটোয়ারীর লোকজন সবুজ আকনের উপর হামলা চালালে গুরুতর আহত হলে স্থানীয় লোকজন উদ্ধার করে বলে আহত ব্যক্তি গণমাধ্যমকে জানান।

এ বিষয়ে ইলিয়াস পাটোয়ারীর কাছে মারধরের কথা জানতে চাইলে হামলা ঘটনা স্বীকার করে বলেন, আমরা প্রতিবছর মতো এবারো ফরেস্টার এর (বন কর্মকর্তা) কাছ থেকে মধু সংগ্রহের জন্য লিজ নিয়েছি, বার বার তাদের নিষেধ করার পরেও তারা মধু (মধু সংগ্রহ করতে যাওয়ায়, আমাদের ভিতর একজন তাকে মারধর করে। বন কর্মকর্তার কাছ থেকে কিভাবে লিজ নেন এমন প্রশ্নের জবাবে ইলিয়াস জানান, আমরা যে পরিমাণ মধু পাই তার তিন ভাগের একভাগ ফরেষ্টারকে দেই। এজন্য ফরেস্টার (বন কর্মকর্তা) আমাদের মধু সংগ্রহের জন্য লিজ দেন।


এ বিষয়ে মৌডুবী বনবিভাগ কার্যলয়ের বিট কর্মকর্তা সোহেব খানের কাছে জানতে চাইলে তিনি জানান, "কাউকে বন লিজ দেয়া হয় নি। বনে মধু সংগ্রহ, কাঠ সংগ্রহ সম্পূর্ণ নিষিদ্ধ। কেউ অবধৈভাবে মধু ও কাঠ সংগ্রহ করে থাকলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা রেঞ্জ অফিসার অমিতাভ বসু বলেন, অবৈধভাবে মধু সংগ্রহ করা আইনত দন্ডনীয়। বনবিভাগ থেকে এ ধরনের লিজ দেয়া বন্ধ রয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে সত্যতা সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এবিএন/মু. জিল্লুর রহমান জুয়েল/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ