আজকের শিরোনাম :

সিরাজগঞ্জে মডেল মসজিদ নির্মাণে অনিয়ম তদন্ত কমিটি গঠন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০২৩, ১৭:২৭

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার মডেল মসজিদ ও ইসলামিক শিক্ষা কেন্দ্র নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহারসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে। এ অভিযোগ তদন্তের জন্য জেলা প্রশাসক ৫ সদস্যে বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বর্তমান সরকার দেশের প্রতিটি উপজেলায় প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে মডেল মসজিদ ও ইসলামিক শিক্ষা কেন্দ্র নির্মাণ প্রকল্পের কাজ শুরু করা হয়েছে। এরই অংশ হিসেবে গণপূর্ত বিভাগের তত্বাবধানে ২০১৯ সালের জুন মাসে ঠিকাদারি প্রতিষ্ঠান ফার্স্ট এসএস কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেড কার্যাদেশ পায়। এ কাজ শুরু হওয়ার প্রায় ৩ বছরে ভিত্তি ঢালাই দিয়ে মাত্র অর্ধেক পিলার নির্মাণ করে ওই ঠিকাদারি প্রতিষ্ঠান।

এ নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় মসজিদের অধিকাংশ পিলার আঁকা-বাঁকা হয়েছে। নিম্নমানের কাজ গোপন করতে দ্রুত বালুমাটি দিয়ে পিলারগুলো ভরাট করার চেষ্টা করে এবং মসজিদের চার পাশে ভিত্তি ঢালাই ও পিলার করার জন্য গর্ত করা হয়। বৃষ্টির পানিতে মাটি সরে গিয়ে আঁকা-বাঁকা পিলার দৃশ্যমান হয়। এতে স্থানীয় জনগণ মোবাইল ফোনে ছবি তুলে জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারকে জানান। এমন অভিযোগের প্রেক্ষিতে বৃহস্প্রতিবার দুপুরের দিকে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার ও গণপূর্ত বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ বিষয়টি তদন্তের জন্য জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ তোফাজ্জল হোসেনকে প্রধান করে ৫ সদস্যে বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন। গঠিত এ তদন্ত কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। উল্লাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ উজ্জল হোসেন বলেন, এ বিষয়ে জেনেছি জেলা প্রশাসক মহোদয় তদন্ত কমিটি গঠন করেছেন। তবে এখনও চিঠি পায়নি বলে তিনি উল্লেখ করেন। 

এবিএন/এস,এম তফিজ উদ্দিন/জসিম/তানভীর হাসান

এই বিভাগের আরো সংবাদ