আজকের শিরোনাম :

কাজিরহাট-আরিচা রুটে পারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২১, ১০:২৩

পাবনার কাজিরহাট-আরিচা রুটে ফেরিসংকট কাটিয়ে উঠার দুসপ্তাহ পর আবার যানজট সৃষ্টি হয়েছে। পাঁচটি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছিল। ফেরিঘাটে ছিলনা কোনো ট্রাকের দীর্ঘ সাড়ি। অনায়াসে পারাপার হচ্ছিল যানবাহন। কিন্তু হঠাৎ করেই এখান থেকে দুটি বড় ফেরি অন্যত্র নিয়ে যাওয়ায় বিপাকে পড়েছে ঘাট কর্তৃপক্ষ। এতে দুই পাড়ে আটকা পড়েছে পাঁচ শতাধিক যানবাহন। ৫ কিলোমিটারজুড়ে রয়েছে যানবাহনের দীর্ঘ সারি।

আজ শনিবার (৩০ অক্টোবর) সকালে কাজিরহাট ফেরিঘাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান বলেন, বুধবার দুপুর থেকে বেগম রোকেয়া ও সুফিয়া কামাল নামে ফেরি দুটি এখান থেকে অন্য ঘাটে নিয়ে যাওয়া হয়েছে। বর্তমানে শাহ মখদুম, গোলাম মওলা, ফেরি কুমিল্লা, ফেরি কপোতি ঘাটে অবস্থান করলেও মূলত কুমিল্লা নামে ফেরিতে কোনো ট্রাক বা বড় যানবাহন পারাপার করা যায় না।
তিনি বলেন, শুক্রবার সকালে কপোতি ফেরিতে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে সেটি মেরামতের জন্য পাঠানো হয়েছে। আজ বিকেল নাগাদ সেটি আমরা ঘাটে পেতে পারি। দুটি ফেরি দিয়ে এখন যানবাহন পারাপার করা হচ্ছে। অন্য ঘাটে যানবাহনের চাপ না থাকলেও নতুন নতুন বড় ফেরি দেওয়া হয়েছে। আমাদের এখানে যাত্রী-যানবাহনের চাপ বেশি থাকলেও পুরাতন  ফেরি দেওয়া হয়।

সরেজমিন কাজিরহাট ফেরিঘাটে দেখা গেছে, ফেরির জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছেন যানবাহন শ্রমিকরা। দূরপাল্লার যাত্রীদের দুর্ভোগের শেষ নেই। ট্রাক টার্মিনাল, আবাসিক হোটেল, পাবলিক টয়লেট, যাত্রীছাউনি ও লাইটিংয়ের ব্যবস্থা না থাকায় ট্রাকচালকরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। সব মিলিয়ে ঘাট হয়েছে ট্রাক শ্রমিকদের গলার কাটা।

বিভিন্ন যানবাহনের চালক ও বিআইডব্লিউটিসির নাম প্রকাশে একাধিক কর্মী জানান, এই ঘাটে যতটি ফেরি দেওয়া হয়েছে সবই পুরনো ও ত্রুটিযুক্ত। তাই এই পরিবর্তনে সংকট আরও বেড়েছে। দু-একদিন পরই ফেরিতে যান্ত্রিক ক্রুটি দেখা দেয়।

বিআইডব্লিউটিসির কাজিরহাট ঘাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান বলেন, মাত্র দুটি তিনটি বা চারটি ফেরি দিয়ে এই নৌপথ পরিচালনা করা যাচ্ছে না। যেভাবে কাজিরহাট ঘাটে যানবাহনের চাপ বেড়েছে, তাতে প্রতিদিন ফেরিগুলোর ৩০ থেকে ৩৫টি ট্রিপের প্রয়োজন। অথচ তিনটি ফেরি দিয়ে ১০ থেকে ১২টি ট্রিপ দেওয়া যাচ্ছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ