আজকের শিরোনাম :

‘নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পেলে আইনি ব্যবস্থা’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জুলাই ২০১৯, ১৪:৫৮

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে নির্মাণাধীন যেসব ভবনে পানি জমে থাকছে সেসব ভবনের মালিক ও প্রতিষ্ঠানকে সতর্ক করা হচ্ছে। কিন্তু অনেকেই তা শুনছেন না। এডিস মশার প্রজননস্থল ও লার্ভা পাওয়া গেলে ওইসব নির্মাণাধীন ভবন ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আজ সোমবার দুপুরে রাজধানীর শ্যামলীতে ঢাকা শিশু হাসপাতালে ডেঙ্গু রোগীদের খোঁজ নিতে গিয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ৬৮টি মেডিকেল টিম পাড়া-মহল্লায় কাজ করছে। তারা প্রাথমিক স্বাস্থ্যসেবা দিচ্ছে। যেসব পাড়া-মহল্লায় ডেঙ্গু রোগী পাওয়া যাচ্ছে তাদের হাসপাতালে ভর্তিসহ বিনামূল্যে ওষুধ সরবরাহ করছে। আমাদের ৫৭টি ওয়ার্ডে স্বাস্থ্যবিভাগের ইন্সপেকশন টিম যাচ্ছে। যেসব বাসায় এডিস মশার লার্ভা পাওয়া যাচ্ছে সে সমস্ত বাসার এডিস মশার লার্ভা ধ্বংস করা হচ্ছে। ভবিষ্যতে যাতে এডিস মশার লার্ভা না জমে সে জন্য প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

সাঈদ খোকন বলেন, আমাদের টার্গেট রয়েছে, আগামী ১৫ দিনের মধ্যে ২৫ হাজার বাসা এডিস মশার লার্ভা মুক্ত করব। আমাদের নাগরিকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ইতোমধ্যে ভ্রাম্যমাণ মেডিকেল টিম ২৫ হাজারের বেশি রোগীকে প্রাথমিক স্বাস্থ্যসেবা ও বিনামূল্যে ওষুধ সরবরাহ করেছে।

ডিএসসিসি মেয়র বলেন, অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে আমি ভবন মালিক ও প্রতিষ্ঠানকে অনুরোধ করছি যত দ্রুত সম্ভব জমে থাকা পানি পরিষ্কার করুন, এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করুন। এ শহরকে বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলতে সহযোগিতা করুন।

মেয়র বলেন, আমাদের পাঁচটি আঞ্চলিক কর্মকর্তার ম্যাজিস্ট্রেসি পাওয়ার রয়েছে। এ ছাড়া নিজস্ব ম্যাজিস্ট্রেট রয়েছে। তারা অভিযান পরিচালনা করবে।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করে না পরিস্থিতি খুব উদ্বেগজনক। পরিস্থিতি নিয়ন্ত্রণে বাইরে যাওয়ার আগেই উত্তরণ সম্ভব। সেটা সবাইকে সঙ্গে নিয়েই করতে হবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ