আজকের শিরোনাম :

আইন না বুঝেই ধর্মঘট করছে শ্রমিকরা : আইনমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০১৮, ১৪:৪৪

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, যারা অবরোধ করছে, তাদের আইন সম্পর্কে ধারণা নেই। শ্রমিকরা আইন না বুঝেই ধর্মঘট করছে।

আজ রবিবার রাজধানীর বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে নারী ও শিশু নির্যাতন দমন ট্র্যাইব্যুনালে নতুন যোগ দেওয়া বিচারকদের ওরিয়েন্টেশন কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কঠোর কোনো শাস্তির বিধান রেখে সড়ক পরিবহন আইন তৈরি করা হয়নি। তার পরও শ্রমিকরা না বুঝে এই অবরোধ করছে। আমি তাদের অবরোধ প্রত্যাহারের আহ্বান জানাই।

প্রক্রিয়াগত কারণে সংসদের চলতি অধিবেশনে আরপিও সংশোধনের সম্ভাবনা নেই বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, আরপিও সংশোধনীর বিষয়ে সিদ্ধান্ত নেবে মন্ত্রিসভা।

সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবিতে রবিবার ভোর ৬টা থেকে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ৪৮ ঘণ্টার কর্মবিরতি চলছে। রাজধানী থেকে দূরপাল্লার পরিবহন না ছাড়ার পাশাপাশি রাজধানীর ভেতরেও বাস চলাচল না থাকায় চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

অনুষ্ঠানে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের বিষয়েও সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আইনমন্ত্রী। তিনি বলেন, এখন আর ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের সুযোগ নেই।

বর্তমান সরকার অসাংবিধানিক কার্যকলাপ করছে, ড. হোসেনের এমন বক্তব্যের প্রতিবাদ করে আনিসুল হক বলেন, সরকার কোনোভাবেই সংবিধান লঙ্ঘন করছে না, বরং ড. কামাল হোসেনই সংবিধান পরিপন্থী বক্তব্য দিচ্ছেন।

ব্যারিস্টার মঈনুল ইসলামের বিরুদ্ধে সঠিক আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।

বিভিন্ন জেলায় মামলা প্রসঙ্গে মন্ত্রী বলেন, যে জেলায় মামলা হয় সেই জেলায় বিচারকের মামলার শুনানির অধিকার আছে। সে ক্ষেত্রে আইনের কোনো ব্যত্যয় ঘটেনি। প্রয়োজনে মামলাটি ঢাকায় ট্রান্সফার করা যেতে পারে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ