আজকের শিরোনাম :

এসিল্যান্ডের উদ্যোগে হোসেনপুরে ‘ভ্রাম্যমাণ ভূমিসেবা’ চালু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২০, ১৬:৫৪

ভূমি অফিসে সেবা নিতে আসা মানুষের দুর্ভোগ কমাতে ও জনগণের দোরগোড়ায় ভূমিসেবা পৌছেঁ দিতে কিশোরগঞ্জ জেলার হোসেনপুরে সহকারী কমিশনার (ভূমি) জনাব ওয়াহিদুজ্জামানের উদ্যোগে “ভ্রাম্যমাণ ভূমিসেবা“ নামে একটি ব্যতিক্রমী উদ্যোগ চালু করা হয়েছে।

আজ রবিবার (১১অক্টোবর -২০২০)উপজেলা ভূমি অফিস চত্তরে এই সেবাটি আনুষ্ঠানিকভাবে এ এ্স এম জাহিদুর রহমান উপজেলা নির্বাহী অফিসার হোসেনপুর, কিশোরগঞ্জ উদ্ধোধন করেন। এই সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) জনাব ওয়াহিদুজ্জামান, পৌর মেয়র আব্দুল কাইয়ুম(খোকন), উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি  জহিরুল ইসলাম নুরু মিয়া , উপজেলা আওয়ামীলীগের  সাধারণ সম্পাদক, শাহ মাহবুবুল হক  পৌর আওয়ামী লীগের সভাপতি,  মোস্তাফিজুর রহমান মোবারেজ, হোসেনপুর প্রেসক্লাব সভাপতি প্রদীপ কুমার সরকারসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং উপজেলা ভূমি  অফিস ও ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তা কর্মচারী বৃন্দ।

এসময়ে সেবা নিতে আসা  সাহেদল ইউনিয়নের গোলাপ মিয়া জানান , উপজেলা ভূমি অফিসের  এমন  উদ্যোগের ফলে  আমাদেরকে সময় ও টাকা খরচ করে দালালের পিছনে ছুটতে হবে না। তাছাড়া নিজ এলাকাতেই আমরা খারিজ এবং খাজনা দিতে পারব এটি  জেনে খুবই ভাল লাগছে। সারাদেশে যাতে এই ভ্রাম্যমাণ ভূমিসেবা টি চালু করা হয়।

এই উদ্যোগটির বিষয়ে সহকারী কমিশনার (ভূমি)  জনাব ওয়াহিদুজ্জামান বলেন মূলত বিশ^ব্যাপী কোভিড-১৯ এর কারণে যারা ভূমি অফিসে আসতে পারছেনা এমনকি ভূমিসেবা সহজিকরনের লক্ষ্যে সেবাপ্রার্থী যাতে  তার নিজ এলাকায় থেকে  দ্র্রুত সেবা পায় এই বিষয়টিকে সামনে রেখে উপজেলা ভূমি অফিস , হোসেনপুর, কিশোরগঞ্জ এর উদ্যোগে  “ ভ্রাম্যমান ভূমিসেবা“ টি চালু করা হয়েছে। ব্যতিক্রমী এই উদ্যোগটি ফলে সেবাপ্রার্থী ব্যক্তি বিনামূল্যে ই-নামজারী আবেদন দাখিল করতে পারবে। নিজের এলাকায় নামজারী(খারিজ) শুনানী দিতে পারবে। অনুমোদিত নামজারীর (ডিসিআর) এবং খতিয়ান  সংগ্রহ করতে হবে। ভূমি উন্নয়ন কর (খাজনা) দেওয়ার জন্য ইউনিয়ন ভূমি অফিস বা দালালের শরনাপন্ন হতে হবে না। এমনকি ভূমি সংক্রান্ত যেকোন সমস্যা তা ক্ষনিক সমাধান বা পরামর্শ সরাসরি এসিল্যান্ড এর  কাছ থেকে নিতে পারবেন। শুধু তাই নয় ১ দিনেই একসনা চান্দিনা ভিটি নবায়ন করতে পারবেন। সর্বোপরি ভূমি অফিসে হয়রানি বা দালালের হাত থেকে সেবাপ্রার্থীর মুক্তি মিলবে।

উপজেলা ভূমি অফিস হোসেনপুর, কর্তৃক সেবা প্রদানের বিষয়ে  উপজেলা ভূমি অফিসে গিয়ে দেখা যায়, বর্তমান সহকারী কমিশনার(ভূমি) ওয়াহিদুজ্জামান হোসেনপুরে যোগদানের পরপরই উপজেলা ভূমি অফিসটিকে ঢেলে সাজিয়েছেন যেখানে ভূমি সেবা  হযরানিমুক্ত ও দালালমুক্ত করতে অফিস হেল্পডেক্্র্র স্থাপন ভূমি সম্পর্কিত বিভিন্ন ধরনের সর্তকতা সম্পর্কিত লিফলেট  সেবা প্রদান সংক্রান্ত সিটিজেন চার্টার , কর্মচারীদের পরিচিতি বোর্ড ও আইডি কার্ডের ব্যবস্থা করেছেন যা ইতোমধ্যে উপজেলার মধ্যে প্রশংসিত হয়েছে ।

  এসিল্য্যান্ডের কর্মমূখর জীবন ও সৃজনশীল প্রতিভাকে সাধুবাধ জানিয়ে এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার জনাব  এ এ্স এম জাহিদুর রহমান বলেন বর্তমান সরকার প্রতিটি সেক্টরে উন্নয়নের চেষ্টা সাধন করে যাচ্ছে এমনকি সাধারন মানুষের কথা চিন্তা করে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে । তারই ফলশ্রুতিতে  সহকারী কমিশনার (ভূমি) র, এই উদ্যোগটি ব্যতিক্রমী যা  ভূমি সেবায় ইতিবাচক ভূমিকা রাখবে।


 
এবিএন/খায়রুল ইসলাম/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ