আজকের শিরোনাম :

বিরলে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুলাই ২০১৮, ১৬:৩৪

বিরল (দিনাজপুর) , ১৮ জুলাই, এবিনিউজ : স্বয়ংসম্পুর্ন মাছে দেশ, বঙ্গবন্ধু বাংলাদেশ এই শ্লোগানকে সামনে রেখে আজ বুধবার দুপুরে দিনাজপুরের বিরল উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ (১৮-২৪ জুলাই ২০১৮) উপলক্ষে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার এ.বি.এম রওশন কবীরের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে শোনান উপজেলা মৎস্য কর্মকর্তা কৃষিবীদ পুরবী রানী রায়।
এসময় উপস্থিত ছিলেন, বিরল প্রেস ক্লাবের সভাপতি এম.এ.কুদ্দুস সরকার, সাধারণ সম্পাদক মোজাম্মেল হক শামু, কোষাধক্ষ্য আতিউর রহমান, সদস্য নুরে আলম সিদ্দিকী, তাজুল ইসলাম, সুবল চন্দ্র রায়, পলাশ বাড়ী ইউনিয়ন চেয়ারম্যান ও বিশিষ্ঠ মৎস্য চাষী আব্দুস শুকুর, সহকারী মৎস্য কর্মকর্তা আখতারুজ্জামান, ক্ষেত্র সহকারী শহীদুল ইসলাম।
মৎস্য কর্মকর্তা কৃষিবীদ পুরবী রানী রায় জানান, বিরল উপজেলায় মোট জনসংখ্যা ২ লক্ষ ৫৭ হাজার ৯২৫, মোট পুকুরের সংখ্যা ৫০১৪টি, বিল-৪টি, নদী-৩টি, মোট মাছের চাহিদা-৫৫২৮.৫৫ মেঃটন, মাছের উৎপাদন ৫৫৬৫.৮৯ মেঃটনমাছের উদ্বৃত্তি ৩৭.৩৪ মেঃটন।
মৎস্য কর্মকর্তা আরো জানায়, বিরল উপজেলায় মৎস্য সেক্টরের সাফল্য ও নতুন নতুন গৃহিত পদক্ষেপ সমুহ তুলে ধরেন, মাছের উৎপাদন বৃদ্ধি ৫-৬%। বিভিন্ন জলাশয়ে পোনা অবমুক্তকরণ, অব্যবহৃত জলাশয়ে মাছ চাষ, জলাশয় সংস্কার, প্রশিক্ষন প্রদান, প্রদর্শনী স্থাপন (কার্প-মিশ্র, কার্প-নার্সারী, ভিয়েত নামী কৈ, মনোসেক্স তেলাপিয়া, পাঙ্গাস মিশ্র,  কার্প-গলদা), স্বাদু পানিতে গলদা চিংড়ি চাষ, সিবিজি  পোনা ও খাদ্য সরবরাহ), মৎস্য আইন প্রয়োগ, সচেতনতা মুলক সভা, ফরমালিন বিরোধী অভিযান ও দেশীয় প্রজাতি (শিং-মাগুর) মাছ চাষ প্রদর্শনী স্থাপন করা হয়েছে।
মৎস্য কর্মকর্তা কৃষিবীদ পুরবী রানী সাংবাদিকদের আরো জানান, সপ্তাহ ব্যাপী কর্মসুচীতে রয়েছে ২য় দিন বৃহস্পতিবার র‌্যালী, আলোচনা সভা ও পোনা অবমুক্তকরণ, ৩য় দিন শুক্রবার বর্তমান সরকারের মৎস্য সেক্টরের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও প্রামান্য চিত্র প্রদর্শন, ৪র্থ দিন শনিবার ফরমালিন বিরোধী অভিযান ও মোবাইল কোর্ট বাস্তবায়ন, ৫ম দিন রবিবার মৎস্য চাষ বিষয়ে  বিভিন্ন স্কুল/কলেজে আলোচনা, বিতর্ক প্রতিযোগীতা ও প্রামান্য চিত্র প্রদর্শন, ৬ষ্ঠ দিন সোমবার বিভিন্ন হাট বাজারে মৎস্য চাষ উদ্বুদ্ধকরণ সভা ও ভিডিও/প্রামান্য চিত্র প্রদর্শন, ৭ম দিন মঙ্গলবার মৎস্য সপ্তাহের মুল্যায়ন ও পুরস্কার বিতরণ এবং ২৮ তারিখ শনিবার সমাপনির মধ্য দিয়ে মৎস্য সপ্তাহের কার্যক্রম সমাপ্ত করা হবে।
এসকল কর্মসূচীতে অংশগ্রহন করার জন্য সকল স্থরের জনগণকে উদাত্ব আহ্বান জানান।

এবিএন/সুবল রায়/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ