আজকের শিরোনাম :

কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-১৮ সুরক্ষা বুথ স্থাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জুন ২০২০, ১১:০৮ | আপডেট : ০৪ জুন ২০২০, ১১:৩৫

করোনাভাইরাসের বিস্তার রোধে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-১৯ সুরক্ষা বুথ স্থাপন করা হয়েছে। চিকিৎসক ও হাসপাতালে আসা রোগীর সুরক্ষা ও করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে কমলগঞ্জ উপজেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে এই ‘ঝুঁকিমুক্ত’ বুথ স্থাপন করা হয়। 

বুধবার (৩ জুন) বিকালে আনুষ্ঠানিকভাবে টেলিকনফারেন্সের মাধ্যমে সুরক্ষা বুথের উদ্বোধন করেন মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনের সংসদ সদস্য, সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান, কমলগঞ্জ পৌরসভার মেয়র জুয়েল আহমেদ, উপজেলা সমাজসেবা কর্মকর্তা প্রানেশ চন্দ্র বর্মা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম, মাহবুবুল আলম ভূঁইয়া, কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী পনিরুজ্জামান, উপজেলা বিআরডিবির সাবেক চেয়ারম্যান ইমতিয়াজ আহমেদ বুলবুল প্রমুখ।
    
কমলগঞ্জ উপজেলা সমাজসেবা কার্যালয় সূত্রে জানা গেছে, সমাজসেবা অধিদপ্তরের হাসপাতাল কার্যক্রমের আওতায় রোগী কল্যাণ সমিতির অর্থায়নে এটি স্থাপন হয়। কোভিড-১৯ সুরক্ষার এই বুথে রয়েছে ইনফ্রারেড থার্মোমিটার, পালস অক্সিমিটার, স্টেথোস্কোপ, সুরক্ষিত গ্লাস, স্পিকার ও বিশেষ ধরনের গ্লাভস। এ বুথের মাঝখানে রয়েছে কাঁচের সুরক্ষা। এর এক পাশে থাকবেন চিকিৎসক, অন্যপাশে থাকবে হাসপাতালে আসা দর্শনার্থী। কাচের ভেতরে থাকা চিকিৎসকের কাছে বাইরের বাতাস প্রবেশের সুযোগ নেই। ফলে করোনাভাইরাসে সংক্রমণের ঝুঁকি থেকে রেহাই পাবেন। এতে হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে কোনো রোগী আসলে তাকে সহজেই চিহ্নিত করা যাবে। এ পদ্ধতি চিকিৎসকদের সুরক্ষা দেবে। কোনো রোগীর সংম্পর্শে যাওয়ার ঝুঁকি নেই। বুথটি কমলগঞ্জে করোনার কমিউনিটি ট্রান্সমিশন প্রতিরোধে ভূমিকা রাখবে।

কমলগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তা প্রাণেশ চন্দ্র বর্মা বলেন, হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে কেউ আসলে তাকে এ বুথে সহজেই চিহ্নিত করা যাবে। এটি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা দেবে। রোগীর সংস্পর্শে যাওয়ার ঝুঁকি নেই। এই কার্যক্রম তত্ত্বাবধান করেন জেলা সমাজসেবা কর্মকর্তা।

এবিএন/প্রনীত রঞ্জন দেবনাথ/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ