আজকের শিরোনাম :

সিরাজগঞ্জে সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জুলাই ২০১৯, ১৮:৪২

যমুনা নদীর পানি কিছুটা কমলেও সিরাজগঞ্জে সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। চরাঞ্চলসহ বন্যা কবলিত এলাকার মানুষের দূর্ভোগ বাড়ছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধের বিভিন্ন স্থানে বানবাসি মানুষ এখনও মানবেতর জীবন যাপন করছে। পানির স্রোতে সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধের হার্টপয়েন্টে তলদেশের একাধিক স্থানে দূর্বল ও ব্লক সরে গেছে। সেখানে সিসি ব্লক নিক্ষেপ করছে পানি উন্নয়ন বোর্ড।

বর্তমানে যমুনা নদীর পানি ২৪ ঘন্টায় ১৪ সেঃ মিটার কমে বিপদ সীমার এখন ৭৬ সেঃ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের এসও হেড কোয়াটার রনজিৎ কুমার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সার্ভের রিপোর্টে হার্টপয়েন্টর তলদেশে উল্লেখিত পরিস্থিতি ধরা পড়ায় সেখানে শনিবার বিকেল থেকেই এই সিসি ব্লক নিক্ষেপ করা হচ্ছে। এতে আতঙ্ক হবার কিছু নেই।

এদিকে যমুনার পানি সামান্য করে কমলেও নদীর তীরবর্তী চৌহালী, শাহজাদপুর, বেলকুচি, কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার চরাঞ্চরসহ বন্যা কবলিত এলাকায় বহু গ্রাম এখনও পানির নিচে। এসব এলাকার বিভিন্ন স্থানে পানি, জ্বালানি ও গো খাদ্যর চরম সংকট এবং পানিবাহিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। সেইসাথে বন্যা কবলিত এলাকার বিভিন্ন স্থানে অপ্রতুল ত্রাণ সামগ্রী নিয়ে সমালোচনাও উঠছে।

 তবে স্থানীয় জনপ্রতিনিধিরা বলছেন, রিলিফ মানেই আরো দাও। যার কোন চাহিদার শেষ নেই। জেলা বন্যা নিয়ন্ত্রণ কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, বন্যা কবলিত এলাকায় গো-খাদ্য, চাল, ডাল ও নগদ টাকাসহ ত্রাণ সামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে এবং রোগাক্রান্ত এলাকায় মেডিক্যাল টিম কাজ করছে।  
 

এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ