আজকের শিরোনাম :

পঞ্চগড়ে চা-আবাদ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০১৯, ১৩:৪৫

বাংলাদেশের উত্তরাঞ্চলে ক্ষুদ্র পর্যায়ে চা-চাষ সম্প্রসারণের নিমিত্তে বাংলাদেশ চা বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন “এক্সটেনশন অব স্মল হোল্ডিং টি কালটিভেশন ইন নর্দান বাংলাদেশ” শীর্ষক প্রকল্পের আওতায় কৃষকের দোরগোড়ায় চা সংক্রান্ত সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে বাংলাদেশ চা বোর্ড আঞ্চলিক কার্যালয়ে আজ পঞ্চগড় জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের বৈজ্ঞানিক পদ্ধতিতে চা-আবাদ বিষয়ক এক দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিট সুত্র জানায়, কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পঞ্চগড় জেলার অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মো. আব্দুল মান্নান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  মো. আবু হানিফ, উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পঞ্চগড়। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ চা বোর্ডের ঊর্ধবতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও নর্দান বাংলাদেশ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ শামীম আল মামুন। তিনি উদ্বোধনী অনুষ্ঠানের স্বাগত বক্তব্য ও মূল প্রবন্ধও উপস্থাপন করেন।

এ ছাড়াও উক্ত প্রশিক্ষণ কর্মশালায় পঞ্চগড়স্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন উপজেলা পর্যায়ের ১৬ জন কৃষি কর্মকর্তা ও ৪৫ জন উপ-সহকারী কৃষি কর্মকর্তা উপস্থিত ছিলেন। 

দিন ব্যাপী কর্মশালায় উত্তরবঙ্গে চা-চাষ, ইতিহাস ও সম্ভাবনা, চায়ের জাত ও নার্সারী ব্যবস্থাপনা, মৃত্তিকা ও সার ব্যবস্থাপনা, বৈজ্ঞানিক পদ্ধিতিতে চা-চাষাবাদ কৌশল, পাতা চয়ন, প্রুনিং ও টিপিং, চায়ের পোকামাকড় ব্যবস্থাপনা, চায়ের রোগবালাই ও আগাছা ব্যবস্থাপনা এবং হাতে কলমে চা-চাষ (ব্যবহারিক) বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং হাতে কলমে এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। 

উক্ত কর্মশালায় অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে পঞ্চগড় জেলার ক্ষুদ্র পর্যায়ে চা চাষিদের দোরগোড়ায় চা সংক্রান্ত সেবা পৌঁছে দেয়া সম্ভব হবে। এতে উত্তরবঙ্গের ক্ষুদ্র পর্যায়ে চা চাষের এক নতুন দিগন্ত উন্মোচন হবে বলে আশা করেন সংশ্লিষ্টরা।

এবিএন/আতাউর রহমান কাজল/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ