আজকের শিরোনাম :

মির্জাপুরে কেজি দরে বিক্রি হচ্ছে প্রাথমিকের সরকারি বই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩৮

টাঙ্গাইলের মির্জাপুরে কেজি দরে বিক্রি হচ্ছে প্রাথমিকের বিনামূল্যের সরকারি বই। সরেজমিন পরিদর্শন করে এমন গুরুতর অন্যায়ের প্রমান মিলেছে উপজেলার বহুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে। বস্তাবন্দি করারত অবস্থায় পাওয়া যায় প্রায় কয়েক বস্তা বই।

যদিও হাতেনাতে ধরার পরও বিষয়টি অস্বীকার করছেন স্কুলের প্রধান শিক্ষক কাজী গোলাম সারোয়ার।

কিন্তু নাম প্রকাশ না করার শর্তে ওই পুরাতন বই ক্রেতাদের একজন জানান, ৮ টাকা দরে ওই বইগুলো কিনেছেন তিনি। সে হিসেবে প্রধান শিক্ষক তার কাছ থেকে বুঝে নিয়েছেন ২৭৫০ টাকা। যেখানে পুরাতন বইসহ এবছরের নতুন বইও রয়েছে। যদিও নতুন কিংবা পুরাতন সব বই-ই যথাসময়ে শিক্ষা অফিস বরাবর ফেরত দেওয়ার কথা।

ওই পুরাতন বই ক্রেতা আরও জানান, উপজেলার অধিকাংশ স্কুলই এভাবে বই বিক্রি করে থাকে। ৫ থেকে ৮ টাকা দরে এই বইগুলো কিনে থাকেন তারা। তবে এগুলো বিক্রয় করা যে অবৈধ তা জানেননা পুরাতন বই ক্রেতা স্বল্পশিক্ষিত ওই ব্যক্তি।

এ ব্যাপারে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আলমগীর হোসেন জানান, বিষয়টি তার জানা নেই। তবে বিষয়টি তিনি খোঁজ নিয়ে দেখবেন বলে জানান।

উপজেলা নির্বাহী অফিসার আবদুল মালেক জানান, সরকারি নতুন কিংবা পুরাতন বই কোনটাই বিক্রি করে দেয়ার কোন সুযোগ নেই। যদি কেউ এ কাজ করে থাকে তবে তা তদন্ত করে দেখা হবে এবং দোষী প্রমানিত হলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


এবিএন/জোবায়ের হোসেন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ