আজকের শিরোনাম :

যমুনা নদীর তীর সংরক্ষন কাজে অনিয়মের অভিযোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪৬

সিরাজগঞ্জের কাজিপুরে যমুনা নদীর তীর সংরক্ষন কাজে অনিয়ম দুর্নীতির আশ্রয় নেয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

অভিযোগে প্রকাশ, সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধায়নে প্রায় ৪০ কোটি টাকা ব্যয়ে ওই যমুনা নদীর তীর সংরক্ষরন প্রকল্পের কাজ শুরু করে নির্বাচিত ঠিকাদারী প্রতিষ্ঠান। এ প্রকল্পের ৩ ও ৪ নং ফেইজের মাছুয়াকান্দি ও খুদবান্দি অংশে পুরাতন জিও ম্যাড, ধুলা মিশ্রিত পাথর ব্যবহার, সিসি ব্লকে পানি দেয়া হচ্ছেনা।  নদীর তীরবর্তী এলাকার লোকজন জানান, এ প্রকল্পের কাজে  যা ইচ্ছে তাই করছে। মনে হয় দেখার কেউ নাই।

এ কাজে নির্বাচিত ঠিকাদারি প্রতিষ্ঠান ২০১৮ সাল থেকে ২০১৯ সালের মার্চ মাসে এই কাজ শেষ করা হবে মর্মে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক চুক্তিবদ্ধ হয়। এ কাজে প্রাক্কলিত মূল্যে ধরা হয় প্রায় ৪০ কোটি টাকা। কাজগুলোর মধ্যে ৪৫ইঞ্চি বাই ৪৫ ইঞ্চি সিসি ব্লক ৬৪৩৪৬ টি, ৪০ ইঞ্চি বাই ৪০ ইঞ্চি সিসি ব্লক ১৪০২০টি, ৩৫ ইঞ্চি বাই ৩৫ ইঞ্চি সিসি ব্লক ৯১৩৬৫টি এবং ৪০ ইঞ্চি বাই ২০ ইঞ্চি ৪৭৫০ সিসি ব্লক তৈরীর নিদের্শনা রয়েছে।

এ প্রকল্প কাজের নির্ধরিত সময় ঘনিয়ে আসলেও কাজের তেমন গতি দেখা যাচ্ছে না। সিসি ব্লকের মান তেমন ভালো নয়। গত বছরের জিও ম্যাড জোড়াতালি দিয়ে বসিয়ে তার উপর সিসি ব্লক স্থাপন করা হচ্ছে। স্থানীয়রা এ অভিযোগ নিয়ে ঠিকাদারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একাধিকবার অবগত করা হলেও প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন না অজ্ঞাত কারনে।

এ বিষয়ে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বার্হী প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন, এ প্রকল্প কাজে সামান্য কিছু অনিয়মের আশ্রয় নিলেও সেসব উপকরণ প্রত্যাহার করা হয়েছে এবং এখন থেকে এ প্রকল্প কাজের নজরদারী বাড়ানো হয়েছে। ইতিমধ্যেই এ প্রকল্প কাজের ৭৫ শতাংশ শেষ হয়েছে। বাকি কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ হবে বলে তিনি আশা করছেন।


এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ