আজকের শিরোনাম :

চট্টগ্রামে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিলেন জেলা প্রশাসক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০১৯, ১৫:৪৪

সারাদেশের সাথে উৎসব মুখর পরিবেশের মধ্য দিয়ে চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়েছে ২০১৯ সালের নতুন বই। নতুন বছরের প্রথম দিনেই বই হাতে পেয়ে উচ্চসিত শিক্ষার্থীরা। এছাড়া বিদ্যালয়ে উপস্থিত অভিভাবক ও শিক্ষকদের মুখেও দেখা গেছে স্বস্থির হাসি।

আজ মঙ্গলবার সকালে নগরীর ডা. থাস্তগীর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসব ২০১৯ উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। এসময় উপস্থিত ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জসিম উদ্দিনসহ জেলা প্রাথমিক শিক্ষা অফিসারসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা।

নগরীর ডা. থাস্তগীর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে নতুন বই বিতরণ উদ্বোধনের পর বিদ্যালয়ের মাঠজুড়ে সব শিক্ষার্থীর হাতেই যেন রঙ্গিণ বই। শিক্ষার্থীরা নতুন বই পেয়ে খুশিতে হিফ হিফ হুররে শ্লোগান তুলে নেচে গেয়ে ছুটোছুটি করছে স্কুলের মাঠে। অনেকেই আবার বই উল্টিয়ে রঙ্গিণ ছবি ও গল্প পড়া শুরু করতে দেখা গেছে।

অন্যান্য কয়েকটি বিদ্যালয় ঘুরেও একই চিত্র দেখা যায়। প্রথম শ্রেণি থেকে শুরু করে নবম শ্রেণি পর্যন্ত প্রায় সকল শিক্ষার্থীদের হাতেই রয়েছে এখন নতুন বই। বই বিতরণকে ঘিরে স্কুলগুলোতে ছিল উৎসবমূখর পরিবেশ। এনিয়ে স্কুলগুলোতেও আয়োজন করা হয় নানা অনুষ্ঠানের।

চট্টগ্রাম জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে এবছর জেলায় প্রাথমিকে চট্টগ্রাম নগর ও জেলার সরকারি-বেসরকারি মিলে ৪ হাজার ৭৩০টি প্রাথমিক ও কিন্ডারগার্টেন স্কুলের ১০ লাখ ১৬ হাজার ২শ ১৭ জন শিক্ষার্থীদের মাঝে ৪৮ লাখ ৪৯ হাজার ৯৪৪টি বই বিতরণ করা হচ্ছে।

আর মাধ্যমিক পর্যায়ে বিতরণ করা হচ্ছে ১ কোটি ৫২ লাখ ৪৮ হাজার ৮৮১ টি বই। চট্টগ্রামের ২০টি থানা ও উপজেলার ২ হাজার ৬৬টি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের  ১১ লাখ ৭০ হাজার ৮শ ৪৮ শিক্ষার্থীর হাতে এসব বই তুলে দেয়া হচ্ছে।
নতুন বই পেয়ে আনন্দে আত্মহারা ডা. থাস্তগীর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী আরোহী। বই হাতে পেয়েই তার সহকর্মীসহ উপস্থিত তার অভিভাবকদের সাথে বইয়ের বিভিন্ন বিষয় নিয়ে শেয়ার করেন। অপর শিক্ষার্থী ফাহমিদা আক্তার ক্লাস শুরু হওয়ার আগেই নতুন বই পেয়ে খুশিতে উচ্চসিত।

বলেন, নতুন বই পড়ার মজাটাই আলাদা, একটা নতুন আগ্রহ নতুন কিছু জানা সব মিলিয়ে অনেক আনন্দ হচ্ছে। সঙ্গীতা নামে আরেক শিক্ষার্থী বলেন, পিএসসি পরীক্ষা দিয়ে অনেকদিন ধরে অপেক্ষমান থেকে নতুন বইয়ের ঘ্রাণ ও নতুন নতুন রঙ্গিণ ছবি দেখে মনটা আনন্দে ভরে গেছে।

নতুন বই বিতরণ উদ্বোধনের পর জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, নতুন বই হাতে পেয়ে খুশি শিক্ষার্থীরা। আগামী দিনগুলোতে ক্ষুদে শিক্ষার্থীরাই এদেশের নের্তৃত্ব দেবে।

তিনি বলেন, নতুন বই পেয়ে শিক্ষার্থীরা আজকে যেম উল্লসিত ঠিক আগামী দিনেও এমন অনুপ্রেরণা যদি তারা পেতে থাকে তাহলে সাম্প্রদায়িকতার দেশ হিসেবে যে স্বপ্ন আমরা গড়ে যেতে চাই সেটাই সফল হবে।

 

এবিএন/রাজীব সেন প্রিন্স/জসিম/তোহা

 

এই বিভাগের আরো সংবাদ