আজকের শিরোনাম :

সুন্দরবনের ৫৭ বনদস্যুর আত্মসমর্পণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মে ২০১৮, ১৩:৫৬

খুলনা, ২৩ মে, এবিনিউজ : সুন্দরবনের দস্যু বাহিনীর ৫৭ সদস্য বিপুল পরিমাণ অস্ত্র ও গোলা-বারুদসহ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) কাছে আত্মসমর্পণ করেছেন।

আজ বুধবার দুপুরে র‌্যাব-৬ খুলনার সদর দফতরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করেন তারা। 

এ সময় আত্মসমর্পণকারী ৫৮ জনের প্রত্যেককে পুনর্বাসনের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ১ লাখ টাকার চেক প্রদান করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, কেসিসির নবনির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেক, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ, কোস্ট গার্ডের মহাপরিচালক আওরঙ্গজেব চৌধুরী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৬ জন সদস্য।

র‌্যাব-৬ খুলনার পরিচালক অতিরিক্ত ডিআইজি খোন্দকার রফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, ৬টি দস্যুবাহিনীর মধ্যে দাদা ভাই বাহিনীর ১৫ জন সদস্য আত্মসমর্পণ করবেন। তারা ১২টি অস্ত্র ও ১৭৮ রাউন্ড গুলি জমা দেবেন। হান্নান বাহিনীর নয়জন সদস্য আত্মসমর্পণ করবেন। তারা আটটি অস্ত্র ও ১৩০ রাউন্ড গুলি জমা দেবেন। আমির আলী বাহিনীর ৭ জন সদস্য আত্মসমর্পণ করবেন। তারা ৫টি অস্ত্র ও ৪১ রাউন্ড গুলি জমা দেবেন। সূর্য বাহিনীর ১০ জন সদস্য আত্মসমর্পণ করবেন। তারা ১১টি অস্ত্র ও ৩৭০ রাউন্ড গুলি জমা দেবেন। ছোট শাসছু বাহিনীর ৯ জন সদস্য আত্মসমর্পণ করবেন। তারা ১০টি অস্ত্র ও ৩১০ রাউন্ড গুলি জমা দেবেন। মুন্না বাহিনীর ৭ জন সদস্য আত্মসমর্পণ করবেন। তারা ১২টি অস্ত্র ও ২৫৫ রাউন্ড গুলি জমা দেবেন। মোট ৬টি গ্রুপের ৫৭ জন আত্মসমর্পণ করবেন। তারা অস্ত্র জমা দেবেন ৫৮ এবং গুলি জমা দেবেন ১২৮৪ রাউন্ড।

জানা গেছে, খুলনা অঞ্চলের তিন দস্যুবাহিনী সুন্দরবনের শ্যামনগর, আড়পাঙ্গাসিয়া, মোংলা, আন্ধারমানিক, হারবাড়িয়া, কলাগাছি এলাকায় দীর্ঘদিন ধরে জেলে অপহরণ ও মুক্তিপণ আদায় করত। বনের ওপর নির্ভরশীল সাধারণ মানুষ রীতিমতো তাদের কাছে জিম্মি হয়ে পড়েছিল। তাদের মাসোয়ারা দিয়ে জেলে-মৌয়ালদের বনে প্রবেশ করতে হতো। এমনকি বনরক্ষীরাও তাদের থেকে নিরাপদ দূরত্বে থাকত। তবে সাম্প্রতিক র‌্যাবের বেশ কয়েকটি সফল অভিযানে পর দস্যুদের দৌরাত্ম্য কমতে থাকে। একই সঙ্গে সরকারের সাধারণ ক্ষমার আওতায় এসব দস্যু আত্মসমর্পণের পথ খুঁজতে শুরু করে। যার ধারাবাহিকতায় ইতোপূর্বে ২১৭ জন জলদস্যু আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে এসেছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ