আজকের শিরোনাম :

উপকূলীয় শরণখোলায় ১১ তম সিডর দিবস পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৮, ১৭:২৫

বাগেরহাটের শরনখোলায় ১১ তম সিডর দিবস পালিত হয়েছে।  উপজেলার গাবতলা কারীমিয়া মাদ্রাসার উদ্যোগে খতমে কুরঅান ও দোয়া-মাহফিলের মধ্য দিয়ে আজ বৃহস্পতিবার (১৫ নভেম্বর) এ দিবসটি পালিত হয়।

অনুষ্ঠানের আয়োজক কারিমীয়া মাদ্রাসার সুপার ক্বারী মোঃ শহিদুল হক জানান, সাউথখালী ইউনিয়নের বলেশ্বর নদী ভাঙ্গন রোধে আজকের সিডর দিবসে খতমে কুরঅান, আলোচনা ও দোয়া- মাহফিলের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, প্রিন্সিপাল মাওলানা আব্দুল মজিদ (খলিফা চরমোনাই)।বিশেষ অতিথি ছিলেন মাওলানা এইচএম সাইফুল ইসলাম( সাহেবজাদা) ও মাওলানা সুলতানুল আরেফিন সিদ্দিকী (চাঁদপুরী)।  দোয়ানুষ্ঠানে ভাঙ্গন কবলিত
সাউথখালীর সোনাতলা ও বগী মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীরাসহ স্থানীয় লোকজন অংশ নেয়।  পরে স্থানীয়দের মাঝে তবারক বিতরণ (শিরনী) করা হয়।  এর আগে প্রধান অতিথির নেতৃত্বে ২০/২৫ জনার একটি মাদ্রাসা শিক্ষক দল নদী ভাঙ্গন রোধে ট্রলারে করে নদীর মধ্যে বিভিন্ন পয়েন্ট মাটির ঢেলা ফেলে।

উল্লেখ্য, ২০০৭ সালের ১৫ নভেম্বর আজকের এই দিনে প্রলয়ংকরি ঘুর্নিঝড় সিডর উপকুলীয় শরনখোলায় আঘাত হানে।  রাতের এই আঘাতে মুহূর্তেই লন্ড-ভন্ড হয়ে যায় ৩৫/১ পোল্ডারের শরনখোলা বগী এলাকার বেড়ি বাধ।  ৭ শতাধিক মানুষের হয় নির্মম মৃত্যূ।  হাজার হাজার গবাদি পশু মারা যায়, বাড়ি ঘর, মাঠের ফসল যায় ভেসে।  

সরকারী বে- সরকারী সাহায্য সংস্থার সহায়তায় বিধ্বস্ত মানুষেরা ঘুরে দাড়ানোর চেস্টা করছে। কিন্তু তাদের প্রানের দাবী টেকসই বেরীবাধ আজও নির্মিত হয়নি। এখন তাদের একমাত্র দাবী নদী শাসন করে বেড়ি বাধ নির্মাণ করতে হবে।

এবিএন/নজরুল ইসলাম/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ