আজকের শিরোনাম :

ক্ষুদ্র নৃগোষ্ঠীর উন্নয়ন প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মে ২০১৮, ১৮:১০ | আপডেট : ২০ মে ২০১৮, ০০:০৫

ক্ষেতলাল (জয়পুরহাট), ১৯ মে, এবিনিউজ : জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের টাকা আত্মসাৎ করার অভিযোগ পাওয়া গেছে। ওই প্রকল্পে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ১০ জন সদস্যের মধ্যে চার লাখ টাকার ১০টি ব্যাটারিচালিত চার্জার ভ্যান দেওয়ার কথা থাকলেও গত বৃহস্পতিবার পায়ে চালিত ভ্যান সরবরাহের উদ্যোগ নেওয়া হয়, যার বাজার মূল্য মাত্র এক লাখ টাকা।

তবে বরাদ্দ অনুযায়ী সহায়তা না পাওয়ায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর সুবিধাভোগীরা ওই সব ভ্যান না নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জেবুন নাহারের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ তোলে। তাদের দাবি, উপজেলা নির্বাহী কর্মকর্তা অন্যত্র বদলি হওয়ায় বৃহস্পতিবার তাঁর শেষ কর্মদিবসে তড়িঘড়ি করে ভ্যানগুলো বিতরণের চেষ্টা করা হয়।

অভিযোগে জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয় হতে সমতল ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ক্ষেতলাল উপজেলায় আট লাখ ১০ হাজার টাকার বরাদ্দ আসে। এর মধ্যে শিক্ষাবৃত্তির জন্য তিন লাখ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে অধ্যয়নরত শিক্ষার্থীদের উপকরণ কেনার জন্য এক লাখ ও ১০টি অটোরিকশা ভ্যানের জন্য চার লাখ টাকা বরাদ্দ করা হয়।

নিয়ম অনুযায়ী প্রকল্প কমিটি গঠন করে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ১০ জন অসহায় ব্যক্তিকে বাছাই করে ভ্যান বিতরণের উদ্যোগ নেওয়া হয়। কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা জেবুন নাহার গত বৃহস্পতিবার ভ্যান বিতরণ শুরু করেন। ওই দিন ছিল তাঁর শেষ কর্মদিবস।

উপজেলা পরিষদের সামনে ভ্যান বিতরণ শুরু হলে ব্যাটারিচালিত অটোভ্যানের পরিবর্তে পায়েচালিত ভ্যান দেখে তা নিতে অস্বীকার করে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা। তাদের প্রতিবাদের মুখে ভ্যান বিতরণ কর্মসূচি স্থগিত করতে বাধ্য হয় উপজেলা প্রশাসন।

ক্ষেতলাল উপজেলা আদিবাসী সমবায় সমিতির সভাপতি বেঞ্জামিন মুরমু বলেন, ‘সরকার থেকে অটোভ্যান বিতরণ করার জন্য বরাদ্দ দেওয়া হলেও উপজেলা নির্বাহী কর্মকর্তা জোর করে পায়েচালিত ভ্যান বিতরণের চেষ্টা করছেন। আমরা তা প্রত্যাখ্যান করেছি। ৪০ হাজার টাকার অটোভ্যান না কিনে মাত্র ১০ হাজার টাকায় পায়েচালিত ভ্যান কেনা হয়েছে। বরাদ্দ অনুযায়ী সরকারের উন্নয়ন সহায়তা আমাদের দেওয়া না হলে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাতে বাধ্য হব।’

এ বিষয়ে প্রকল্প কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জেবুন নাহার বলেন, প্রকল্পের বিষয়ে সাংবাদিকদের কোনো তথ্য দিতে তিনি বাধ্য নন। তবে সরকারি বিধি অনুসরণ করেই ভ্যান বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে দাবি করেন।

এবিএন/মিজানুর রহমান/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ