আজকের শিরোনাম :

ব্রহ্মপুত্র নদের ভাঙনে সর্বস্ব হারালেন সুন্দরগঞ্জের রেহেনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ আগস্ট ২০১৮, ১৬:৫৬

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার দুঃস্থ রেহেনা ব্রহ্মপুত্র নদীতে সর্বস্ব হারিয়ে মাথা গোঁজার ঠাঁই পেতে পৈত্রিক সূত্রে প্রাপ্ত জমিতে এসে পৌঁছলেও একটি ভূমিদস্যুচক্রের অবৈধ দখল থেকে জমি উদ্ধার করতে না পারায় পরিবার পরিজন নিয়ে দ্বারে দ্বারে ঘুরছে। তিনি বিভিন্ন স্থানে অসহায়ত্বর বর্ণনা দিয়ে বিচার চেয়েও পাচ্ছেন না।

জানা গেছে, উপজেলার কঞ্চিবাড়ী ইউপির কালিরখামার গ্রামের মৃত ঈমান উদ্দিনের কন্যা রেহেনার একই উপজেলার মাদারীপাড়া গ্রামের আবু ছালের সঙ্গে বিয়ে হয়। ব্রহ্মপুত্র নদী ভাঙ্গনে রেহেনার স্বামীর ভিটে মাটি নদীগর্ভে বিলীন হয়ে যায়। সর্বস্ব হারিয়ে রেহেনার স্বামী সন্তানসহ পৈত্রিক সূত্রে প্রাপ্ত জমিতে ঠাঁই নিতে এসে তার প্রাপ্ত ৫৮ শতাংশ জমি ইতিমধ্যে চন্ডিপুর গ্রামের ভূমিদস্যুচক্র হামিদুল, সুজা, শুটকুসহ অনেকে অবৈধ দখল নিয়েছে।

রেহেনা জমি দাবি করলে অবৈধ দখলদাররা তাকে ও তার স্বামী সন্তানদের হত্যার হুমকি দেয়। অসহায় রেহেনা ভূমিদস্যু চক্রের তর্জন-গর্জনে পৈত্রিক জমি উদ্ধারে ব্যর্থ হয়ে অন্যের বাড়িতে আশ্রয় নেয়। জমি উদ্ধারের জন্য কঞ্চিবাড়ী পুলিশের কাছেও আশ্রয় নেয়।

কঞ্চিবাড়ী পুলিশ রেহেনার আবেদন সাড়া দিয়ে উদ্ধারের উদ্যোগ নিলে চেয়ারম্যান মধ্যস্থায় দখলদারগণ জমি ছাড়তে রাজি হতে ১ মাস সময় নেন। এদিকে দখলদারগণ জমি দিতে টালবাহনা শুরু করে। পরে বাড়িতে আশ্রিত স্বামী সন্তানসহ রেহেনা জমি আবারও দাবি করলে তাকে হত্যার হুমকি দেয়া হয়। এলকাবাসি অবৈধ দখলদারদের দেয়া অসহায় রেহেনার জমি দিলেও পাচ্ছে না।

যা বাধ্য হয়ে জমি উদ্ধারের জন্য গণ্যমান্য ব্যক্তিদের দ্বারে দ্বারে ঘুরেও জমি উদ্ধার করতে না পেরে মানবেতর জীবন যাপন করছে। কঞ্চিবাড়ী ইউপি চেয়ারম্যান মনোয়ার আলম সরকারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তিনি জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিবেন।


এবিএন/শাহ মো. রেদওয়ানুর রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ