আজকের শিরোনাম :

অবহেলিত তাঁত শিল্পের পূনর্বিন্যাসে কাজ করছে শেখ হাসিনার সরকার : আহমদ হোসেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২১, ১৯:৪৯

নৌকার বিজয়ে ঘরে ঘরে ভোট চাইতে তাঁতী লীগকে আহ্বান জানিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন।

আওয়ামী লীগ সরকারই তাঁতীসহ সর্বস্তরের পেশার মানুষের উন্নয়নে কাজ করে উল্লেখ করে আহমদ হোসেন আরো বলেন, তাঁতশিল্প চরম অবহেলার শিকার ছিল। ছিয়ানব্বইতে ক্ষমতায় এসে আমরা তাদের উন্নয়নে নানা পদক্ষেপ নিয়েছে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের সে উন্নয়ন কর্মসূচি চলছে। মাদারীপুর ও শরীয়তপুরে ১২০ একর জমিতে তাঁতপল্লী গড়ে তোলা হচ্ছে। করা হচ্ছে বেনারসি পল্লী। এ শিল্পের উন্নয়নে সরকারের বিশেষ দৃষ্টি রয়েছে, যা যা করণীয় জননেত্রী শেখ হাসিনার সরকার তা করছে। সিটি কপোরেশন নিবাচনে তাঁতী লীগের কমকান্ডে সন্তোষ প্রকাশ করে আহমদ হোসেন আরো বলেন, যোগ্য নেতৃত্বের কারনে নেতা কর্মীদের ঐক্যবদ্ধ করে যে কোন কাজ করলে যা সফলতা পাওয়া যায়।

গতকাল শনিবার সন্ধ্যায় বায়েজিদ থানা তাঁতীলীগের ত্রিবার্ষিকী সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন সম্মেলনের মাধ্যমে আসা নতুন নেতৃত্বের প্রতি পরামর্শ রেখে তিনি বলেন, সংগঠন করা মানে শুধু নেতা হয়ে বসে থাকা নয়। যে সম্প্রদায়ের জন্য সংগঠন সে সম্প্রদায়ের মানুষের জন্য কাজ করতে হবে। তাঁতীদের কল্যাণে কাজ করতে হবে তাঁতী লীগকে।

বিশেষ অতিথির বক্তব্যে চসিক মেয়র বক্তব্যে চসিক মেয়র পদপ্রার্থী রেজাউল করিম চৌধুরী বলেন, তাঁতশিল্পসহ বাংলাদেশের ঐতিহ্যের ধারক। বাংলাদেশ তথা তৎকালীন পূর্ব বাংলার অর্থনীতিতে তাঁত শিল্পের অবদান ছিল অনেক বেশী। তাঁত শিল্পীদের ন্যায্য দাবী আদায় ও শোষন নিপীড়ন থেকে তাঁতীদের মুক্তি দিতে বঙ্গবন্ধু তাঁতী লীগ গঠন করে দিয়েছিলেন এবং পরে আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠন হিসেবে অন্তর্ভূক্ত করেছিলেন। তাঁত শিল্পের ধারাবাহিকতায় আজকের আধুনিক বস্ত্র শিল্প। আওয়ামী লীগে যথাযথ পদক্ষেপে বাংলাদেশের বস্ত্র শিল্প সারা বিশ্বে সমাদৃত। বস্ত্র তথা টেক্সটাইল ও গার্মেন্টস শিল্পের কর্মীদের আগে যেখানে আটশ থেকে বারশত টাকা বেতনে কাজ করতে হত, জননেত্রী শেখ হাসিনা তাদের সর্বনিম্ম বেতন করে দিয়েছে আট হাজার টাকার উর্ধে।
সম্মেলনের উদ্বোধন হিসেবে বক্তব্য রাখেন তাঁতীলীগের মহানগর শাখার সভাপতি নুরুল আমীন মানিক ও সাধারণ সম্পাদক রত্মাকর দাশ টুনু।

বায়েজিদ থানা তাঁতীলীগের আহবায়ক মো. মাইনউদ্দিন সাগরের সভাপতিত্বে ও সদস্য সচিব জয়নাল আবেদিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন মহানগর আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক এড. শেখ ইফতেখার সায়মন চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, বন ও পরিবেশ সিয়ক সম্পাদক মোহাম্মদ মশিউর রহমান চৌধুরী, মহানগর তাঁতী লীগের সহ সভাপতি শহীদ উদ্দিন, সহ-সভাপতি এস.এম আহসানুল কবির চৌধুরী টিটু, যুগ্ম সাধারণ সম্পাদক মো. নুরুল ইসলাম, হিল্লোল সেন উজ্জল, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম মারুফ, বায়েজিদ থানা ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. মঈন উদ্দিন প্রমুখ। সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে মো. মঈন উদ্দিন সাগরকে সভাপতি ও মো. জয়নাল আবেদিনকে সাধারণ সম্পাদক ৫১ সদস্য বিশিষ্ট বায়েজিদ থানা তাঁতীলীগের কমিটি গঠন করা হয়।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ