আজকের শিরোনাম :

বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দেবে অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ মার্চ ২০১৯, ১৮:৩৪

অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয় বাংলাদেশি শিক্ষার্থীদের পি.এইচ.ডি প্রোগ্রামে বৃত্তি প্রদান করতে আগ্রহ প্রকাশ করেছে। এ বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীঘ্রই একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে। এই স্মারকের আওতায় আগামী পাঁচ বছরে তথ্য-প্রযুক্তি এবং ব্যবসায় শিক্ষা শাখায় ২৫ টি বৃত্তি প্রদান করা হবে।

গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ডেভিড গ্রান্ট এর নেতৃত্বে তিন-সদস্যের একটি প্রতিনিধি দল আজ (২৫ মার্চ ২০১৯ তারিখ) ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা’র সাথে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহের কথা ব্যক্ত করেন।

প্রফেসর ইউসুফ আলী মোল্লা বলেন, ইউজিসি দেশের পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে এ বৃত্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করবে।  তিনি বলেন, এ সমঝোতার আওতায় অস্ট্রেলিয়ার সুবিদিত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটিতে যৌথ গবেষণা ও শিক্ষক বিনিময় করা যাবে। পি.এইচ.ডি প্রোগ্রামে বৃত্তি, শিক্ষা ও গবেষণা সুবিধাদি আমাদের দেশের উচ্চশিক্ষা এবং গবেষণার মানোন্নয়নে ভূমিকা পালন করবে বলে তিনি মনে করেন।

অস্ট্রেলিয়ার প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- প্রফেসর পিটার উডস এবং অস্ট্রেলিয়ান ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট কমিশনের বিজনেস ডেভেলপমেনট ম্যানেজার মোস্তাফিজুর রহমান। সভায় ইউজিসি সচিব ড. মোঃ খালেদ ও বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ