আজকের শিরোনাম :

প্রাথমিক শিক্ষার স্তর অষ্টম শ্রেণি পর্যন্ত করার সিদ্ধান্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০২৪, ০০:২৭

প্রাথমিক শিক্ষা পঞ্চম শ্রেণি থেকে বাড়িয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত করা এবং অবৈতনিক করার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একযোগে কাজ করবে। ৫ মে সচিবালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত হয়। শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্রমবর্ধমান শিক্ষাব্যয়ের কারণে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় থেকে শিক্ষার্থী ঝরে পড়া বন্ধে, অষ্টম শ্রেণি পর্যন্ত অবৈতনিক বা নামমাত্র ব্যয়ে শিক্ষা প্রদানের বিষয়ে সম্মত হয়েছে দুই মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি বিদ্যালয়ে নিম্ন মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষার ব্যয় হ্রাস করার জন্য কাজ করবে এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগ দেওয়ার জন্য অষ্টম শ্রেণি পর্যন্ত তাদের অবৈতনিক শিক্ষা প্রসারে কাজ করবে।

এই সিদ্ধান্তগুলো জাতীয় শিক্ষানীতি ২০১০-এ বর্ণিত প্রতিশ্রুতিগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, যেখানে সবার জন্য অভিন্ন প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার জন্য ২০১৮ সালের মধ্যে সংস্কার সম্পন্ন করার সুপারিশ করা হয়েছিল।

বর্তমানে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে সভায় শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন নাহার, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী, মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ