ইবি’র আইন বিভাগে সান্ধ্যকালীন শিক্ষার্থীদের তালা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:১৮ | আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৩৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইন বিভাগে তালা ঝুলিয়েছে সান্ধ্যকালীন কোর্সের (এলএলবি এবং এলএলএম) শিক্ষার্থীরা।

আজ শুক্রবার সকাল দশটার দিকে মীর মশাররফ হোসেন একাডেমিক ভবনের তৃতীয় তলায় এ ঘটনা ঘটে। সান্ধ্যকালীন কোর্স থেকে প্রাপ্ত সনদের মাধ্যমে বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নিতে না পারার অভিযোগে তালা ঝুলিয়েছে বলে জানিয়েছে আন্দোলনকারীরা।

জানা যায়, আজ শুক্রবার সকাল ১০টা এবং দুপুর সোয়া ২টায় সান্ধ্যকালীন এলএলবি এবং এলএলএম শিক্ষার্থীদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ না নিয়ে আন্দোলন শুরু করে।

এসময় তারা বিভাগের সামনে প্রায় ৩ ঘন্টাব্যাপি অবস্থান নেয়। বিভাগীয় সভাপতির কক্ষের সামনে অবস্থানকালে, এক পর্যায়ে তারা পরীক্ষাকক্ষের গেইটে তালা ঝুলিয়ে দেয়। এসময় শিক্ষার্থীদের বিভিন্ন স্লোগান ও হৈ-হুল্লোড় করতে দেখা যায়।

এর আগে সকালেই শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল বিভাগীয় সভাপতি সাথে সাক্ষাৎ করলেও তারা সভাপতির কথায় আশ্বস্ত হয় নি। পরে দ্বিতীয় দফায় সভাপতিসহ অন্যান্য শিক্ষকগণ তাদের সাথে কথা বললে পরীক্ষা দিতে রাজি হয় শিক্ষার্থীরা।

আন্দোলকারীরা জানায়, ক্লাস-পরীক্ষা ঠিক মতো হলেও এখান থেকে প্রাপ্ত ডিগ্রী দিয়ে আমরা এডভোকেটশীপ পরীক্ষায় অংশ নিতে পারছি না। আমরা যেন বার কাউন্সিলে পরীক্ষা দিতে পারি সেই বিষয়টি নিশ্চিত করতেই আমাদের আন্দোলন।

এ বিষয়ে উপাচার্যের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমার কাছে অভিযোগ এসেছে। আমি বিষয়টি খতিয়ে দেখে, পরবর্তী ব্যবস্থা নেব। এ প্রসঙ্গে তিনি আরো বলেন, উচ্চশিক্ষার মানোন্নয়ন আমাদের ঘোষিত লক্ষ্য। ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদেয় কোন ডিগ্রীই সহজলভ্য হবে না।

এ বিষয়ে বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. জহুরুল ইসলাম বলেন, বার কাউন্সিল আমাদের কাছে যে বিষয়গুলো জানতে চেয়েছিল আমরা তা বিশ্ববিদ্যালয় প্রশাসনের মাধ্যমে তাদের কাছে প্রেরণ করেছি। আশা করছি দ্রুতই সমস্যার সমাধান হবে।

 পরীক্ষার বিষয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের কারণে সকালের পরীক্ষাগুলো পিছিয়ে গিয়েছিল তবে বিকেলে একযোগে সকল পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।


এবিএন/অনি আতিকুর রহমান/তোহা

এই বিভাগের আরো সংবাদ