জবিতে গুচ্ছ বি-ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিতি ৮৭.৫০ শতাংশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ মে ২০২৪, ১১:৪৫ | আপডেট : ০৪ মে ২০২৪, ১১:৪৬

গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বি-ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রে পরীক্ষার্থীর উপস্থিতি ছিল ৮৭.৫০ শতাংশ । 

শুক্রবার (৩ মে) বেলা ১১টায় ‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হয়ে বেলা ১২ টায় শেষ হয়েছে। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন এবং জবি কেন্দ্রের ফোকাল পয়েন্ট অধ্যাপক ড. হোসনে আরা বেগম বলেন, সবার সর্বোচ্চ সহযোগিতায় ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আবেদনকারী পরীক্ষার্থীদের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ঢাকার অন্যান্য কেন্দ্রে পরীক্ষার্থীদের উপস্থিতির হার ছিল ৮৭ দশমিক ৫০ শতাংশ।

গুচ্ছের বিশ্ববিদ্যালয়গুলোতে দেরিতে ক্লাস শুরু এবং সেশনজটের প্রসঙ্গে জানতে চাইলে জবি উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, ‘করোনার কারণে আমাদের অনেক সময় নষ্ট হয়েছে এবং একটা জট আছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগে ভর্তি পরীক্ষা শেষ হলেও এখন কিছু বিভাগে ক্লাস শুরু হয়েছে। তাদের এখনও ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়নি। কোটায় ভর্তি প্রক্রিয়াসহ এখনও ভর্তি চলছে। আমরা সেশনজট কাটাতে কি কি করা যায় সেসব বিষয় নিয়ে ভাবছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে যেমন ৬০/৪০ অফলাইন/অনলাইন ক্লাসের ব্যবস্থা আছে। আমরাও সেটা নিয়ে ভাবছি। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ও জট কাটাতে সবধরণের ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এ বছর গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের ২৩ টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য গুচ্ছ পদ্ধতিতে তিনটি ইউনিটে ২১ হাজার আসনের বিপরীতে মোট ৩ লাখ ৫ হাজার ৩৪৬ পরীক্ষার্থী আবেদন করেছেন। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথমবর্ষে ভর্তির জন্য মানবিক শাখার ‘বি’ ইউনিটে আবেদন করেছেন ৯৪ হাজার ৬৩১ জন ।

ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় মূল কেন্দ্র সহ, উইল্স লিট্ল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ঢাকা রেসিডেনশিয়াল মডেল কলেজে বি-ইউনিটের ভর্তি পরীক্ষায় ১৯ হাজার ৭৭৩ জন পরীক্ষার্থীর আসন বিন্যাস করা হয়। তার মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১২,৩৫২ জন পরীক্ষার্থীর আসন বিন্যাস করা হয়।

উল্লেখ্য, গত ২৭ এপ্রিল এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ইউনিটের ফলাফলও প্রকাশিত হয়েছে। এতে পাসের হার ৩৩ দশমিক ৯৮ শতাংশ। এছাড়া ব্যবসায় শিক্ষা শাখাভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১০মে বেলা ১১টায় অনুষ্ঠিত হবে।

এবিএন/রোমান আকন্দ/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ