আজকের শিরোনাম :

রোনালদোকে অবসর নেয়ার পরামর্শ কাসানোর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২২, ১২:০৩

সময়টা মোটেও ভাল যাচ্ছে না ক্রিশ্চিয়ানো রোনালদোর। ক্লাব বা দেশের জার্সিতে, কোথাও নিজেকে মেলে ধরতে পারছেন না তিনি। রিয়াল মাদ্রিদের সাবেক ইতালিয়ান ফরোয়ার্ড আন্তোনিও কাসানো তাই মনে করেন, রোনালদোর এখন অবসর নেয়ার সময় হয়েছে।

এখন পর্যন্ত পাঁচবার ব্যালন ডি’অর জিতেছেন রোনালদো। দেশ ও ক্লাব ফুটবল মিলিয়ে করেছেন ৮৩৪ গোল। ১১৭ গোল নিয়ে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতাও তিনি। কাসানোর মতে, রোনালদোর অর্জন যথেষ্ট। নতুন করে দেওয়ার কিছু নেই।

৪০ বছর বয়সী সাবেক রিয়াল ও মিলান তারকা  আন্তোনিও কাসানো বলেছেন, ‘ক্রিশ্চিয়ানোর মতো খেলোয়াড়ের নিজের সম্পর্কে ভাবার সময় এসেছে। আপনি যদি বেশি কিছু করতে না পারেন, তাহলে আপনাকে থামতে হবে। সব খেলার ক্ষেত্রেই একই নিয়ম। অবসর নেওয়াটাই যথেষ্ট। সে সবকিছুই জিতেছে। একজন কিংবদন্তি সে। অনেক টাকা-পয়সা উপার্জন করেছে। ম্যানচেস্টার ইউনাইটেডে এখন সে নতুন করে শুরু করতে পারবে না।’

কথা প্রসঙ্গে লিওনেল মেসির আত্মত্যাগের কথাও বলেছেন কাসানো, ‘মেসি হচ্ছে দিয়েগো ম্যারাডোনার মতো। আর যখন আত্মত্যাগের প্রসঙ্গ আসে, অবশ্যই মনে থাকা উচিত যে, চিকিৎসা করতে লিও ১৪ বছর বয়সে আর্জেন্টিনা ছেড়েছিল। সে চার বছর একা বার্সেলোনায় ছিল। এসবকেই বলে আত্মত্যাগ।’

ইতালির জার্সিতে কাসানো ৩৯ ম্যাচে করেছেন ১০ গোল,৪টি গোল করতেও সহায়তা করেছেন। আর ক্লাব ফুটবলে ৫১৫ ম্যাচে ১৩৯ গোলের সঙ্গে অ্যাসিস্ট করেছেন ১০৭ টি। এএস রোমার হয়ে করেছেন ৫২ গোল।  

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ