আজকের শিরোনাম :

চলতি বছরেই ফুটবলকে বিদায় জানাবেন মার্তা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪৭

নারীদের ফুটবলে বড় এক তারকার নাম মার্তা ভিয়েরা দা সিলভা। নিজের অসামান্য অর্জনে অন্যদের চেয়ে নিজেকে আলাদাভাবে চিনিয়েছেন এই ব্রাজিলীয়ান তারকা। নারীদের ক্যাটাগরিতে সর্বোচ্চ ছয়বার ব্যালন ডি’অর জেতার রেকর্ড আছে তার দখলে। এছাড়া নারী ও পুরুষ এই দুই সংস্করণ মিলিয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ১৭ গোলের মাইলফলকটিও রয়েছে কুইন অব ফুটবলের অধীনে।

এত অর্জনের ভিড়েও আক্ষেপ রয়েছে ২০০৬ থেকে ২০১০ পর্যন্ত টানা পাঁচবার বর্ষসেরার খেতাব জেতা এই নারী ফুটবলারের। কারণ এখনো পর্যন্ত তার ছুঁয়ে দেখা হয়নি বিশ্বকাপের ট্রফিটি। এই অপূর্ণতা নিয়েই মার্তা জানিয়ে দিলেন চলতি বছরেই ফুটবলকে বিদায় জানাতে যাচ্ছেন এই কিংবদন্তী।

মার্তা ভিয়েরা দা সিলভা বলেন, ব্রাজিলের হয়ে চলতি বছরেই বিদায় জানাবো ফুটবলকে। ইতোমধ্যে এর নিশ্চয়তা আমি দিয়েছি। এমন মুহূর্ত থাকে যখন আমরা বুঝতে পারি বিদায় বলার সময় এসে গেছে। এ নিয়ে আমি বেশ শান্ত আছি, কারণ তরুণ ফুটবলারদের সঙ্গে মিশে দেখেছি- তাদের মাধ্যমে ফুটবলের ব্যাপক উন্নতি হবে।

এ বছরই বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিলেও ব্রাজিলের হয়ে অলিম্পিকে অংশ নেয়ার বিষয়ে বেশ আশাবাদী মার্তা। এর আগে ২০০৪ ও ২০০৮ সালে অলিম্পিকে অংশ নিয়ে রৌপ্য জেতেন তিনি। এ প্রসঙ্গে মার্তা বলেন, আমি যদি অলিম্পিকে খেলতে পারি, তাহলে সেখানে প্রতিটি মুহূর্ত উপভোগ করবো। কারণ অলিম্পিক হোক বা অন্য কিছু ব্রাজিল জাতীয় দলে এটি আমার শেষ বছর। ২০২৫ সালে মার্তা বলে কোনো ফুটবলার থাকবে না ব্রাজিলের ফুটবলে।

ব্রাজিলের জার্সিতে অবশ্য একেবারেই শূন্য নন মার্তা ভিয়েরা দা সিলভা। কোপা আমেরিকার শিরোপা জিতেছেন তিনবার।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ