আজকের শিরোনাম :

সাকিব আল হাসানের ব্যাংক পরিচালক হওয়া অনিশ্চিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২২, ২০:০৮

ক্রিকেটার সাকিব আল হাসানকে উদ্যোক্তা পরিচালক হিসেবে নেয়ার পরও পিপলস ব্যাংকের আলোর মুখ দেখাটা অনিশ্চিত হয়ে গেলো।

বৃহস্পতিবার দুপুরে কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদ সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়। ব্যাংকিং কার্যক্রম শুরুর জন্য আরও তিন মাস সময় চেয়ে করা পিপলস ব্যাংকের আবেদন নাকচ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ।

এর আগে কয়েক দফা পিপলস ব্যাংককে কার্যক্রম শুরুর সময় বাড়িয়েছিল বাংলাদেশ ব্যাংক। সবশেষ গেল ৩১শে ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দেয়া হলেও সে সময়ের মধ্যে ব্যাংকিং কার্যক্রম শুরু করতে পারেনি উদ্যোক্তারা। পরে তারকা ক্রিকেটার সাকিব আল হাসান পিপলস ব্যাংকে বিনিয়োগের ঘোষণা দেন। প্রাথমিকভাবে তার বিনিয়োগের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সম্মতিও পাওয়া যায়।

বৃহস্পতিবারের বোর্ড সভায় সাকিব আল হাসানকে পিপলস ব্যাংকের উদ্যোক্তা পরিচালক হিসেবে নিয়োগের প্রস্তাবনা দেয়া হয়েছিল। কিন্তু দফায় দফায় সময় বাড়িয়েও ব্যাংকিং কার্যক্রম শুরু করতে না পারায় পিপলস ব্যাংককে আরও সময় বাড়ানোর প্রস্তাবনা নাকচ করে দেয় বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ।

দেশের সব ব্যাংকের প্রতি মূলধন ৫০০ কোটি টাকায় উন্নীত করতে নির্দেশনা রয়েছে কেন্দ্রীয় ব্যাংকের।  উদ্যোক্তা হিসেবে কোনো ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য হতে হলে প্রয়োজন হয় সর্বনিম্ন ২ শতাংশ শেয়ারের। পিপলস ব্যাংকের প্রতিটি পরিচালক পদের জন্য সর্বনিম্ন ১০ কোটি টাকা মূলধন জোগান দিতে হবে।  খোঁজ নিয়ে জানা গেছে, সাকিব আল হাসান ব্যাংকটির মালিকানায় আসতে ২৫ কোটি টাকারও বেশি মূলধন জোগান দিচ্ছেন।

বাংলাদেশ ব্যাংক ২০১৯ সালের ১৭ই ফেব্রুয়ারি পরিচালনা পর্ষদের সভায় বেঙ্গল কমার্শিয়াল, সিটিজেনস ও পিপলস নামে নতুন তিন ব্যাংকের অনুমোদন দেয়। সাকিবের পরিচালক হওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, 'চূড়ান্ত অনুমোদন ছাড়া পিপলস লিজিং কাউকে পরিচালক হিসেবে নিতে পারে না। সিআইবি রিপোর্ট পক্ষে গেলেই কাউকে পরিচালক হিসেবে অনুমোদন দেওয়া হয়।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ