আজকের শিরোনাম :

এখনই ‘প্রতিশোধ’ নিচ্ছে না ইরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ১৬:৪৯

ইসরায়েল পাল্টা হিসেবে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর বিষয়টি নাকচ দিয়েছে ইরান। তাদের দাবি, কোনো ক্ষেপণাস্ত্রের হামলা হয়নি। কয়েকটি ড্রোন এসেছিল, সেগুলো তারা গুলি করে প্রতিহত করেছে। তবে এ ঘটনায় ইরান এখনই প্রতিশোধ নেবে না বলে জানিয়েছে।

আজ শুক্রবার (১৭ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া একজন জ্যেষ্ঠ ইরানি কর্মকর্তার বরাত দিয়ে এ কথা জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইরানে ইসরায়েলের হামলার খবর প্রকাশ হওয়ার কয়েক ঘণ্টা পর একজন জ্যেষ্ঠ ইরানি কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘ইসরায়েলের বিরুদ্ধে অবিলম্বে প্রতিশোধ নেওয়ার কোনো পরিকল্পনা নেই ইরানের।’

নাম প্রকাশ না করার শর্তে ইরানি ওই কর্মকর্তা বলেন, ‘এই ঘটনাটি যে বিদেশি কোন উৎস থেকে হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। আমরা বাইরে থেকে কোনো আক্রমণের সম্মুখীন হইনি এবং চলমান আলোচনা হামলার চেয়ে অনুপ্রবেশের দিকেই বেশি ঝুঁকছে।’

এর আগে একজন ইরানি বিশ্লেষক দেশটির রাষ্ট্রীয় টিভিকে বলেছিলেন, ‘ইসফাহানে বিমান প্রতিরক্ষা দিয়ে যে মিনি ড্রোনগুলোকে গুলি করা হয়েছিল, সেগুলো ইরানের ভেতর থেকেই অনুপ্রবেশকারীরা উড়িয়েছিল।’

এদিকে এখন পর্যন্ত এই হামলার দায় স্বীকার করেনি ইসরায়েল। তবে দুই মার্কিন কর্মকর্তা গণমাধ্যমকে বলেছেন, ইরানের ওপর এই হামলার ইসরায়েলের পক্ষ থেকে করা হয়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। হামলায় ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তাসহ ১১ জন নিহত হন। ওই হামলার জবাবে গত ১৩ এপ্রিল শনিবার রাতে ইসরায়েলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)।

এ হামলার প্রতিশোধ নিতে ইরানে পাল্টা হামলার কথা বলেছিল ইসরায়েল। তবে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো পাল্টা হামলা না চালাতে অনুরোধ করেছিল ইসরায়েলকে। এর মধ্যেই দেশটি ক্ষেপণাস্ত্র হামলা চালাল।

এদিকে ইসরায়েল পাল্টা হামলা চালালে তার কঠিন জবাব দেওয়া হবে বলে আগেই হুঁশিয়ারি দিয়ে রেখেছে ইরান। দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সম্প্রতি সেনা দিবস উপলক্ষে আয়োজিত এক কুচকাওয়াজে বলেছেন, আমাদের মাটিতে ইহুদিবাদী শাসকদের (ইসরায়েল) যেকোনো আক্রমণের কঠোর জবাব দেওয়া হবে।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ