আজকের শিরোনাম :

শিল্পা ও রাজ কুন্দ্রার ৯৮ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২৪, ১৭:৩২

আবারও বিপাকে বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির স্বামী ব্যবসায়ী রাজ কুন্দ্রা। একইসঙ্গে নাম জড়িয়েছে শিল্পা শেঠিরও। শিল্পা শেঠি ও রাজ কুন্দ্রার প্রায় ৯৮ কোটির (ভারতীয় মুদ্রায়) সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ভারতের আর্থিক দুর্নীতিসংক্রান্ত তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি)।

মুম্বাইয়ের জোনাল অফিসের তরফে রিপু সুদন কুন্দ্রা ওরফে রাজ কুন্দ্রার সব স্থাবর, অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে ২০০২ সালের মানি লন্ডারিং অ্যাক্ট অনুযায়ী।
বৃহস্পতিবার ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে এ খবর প্রকাশ করা হয়।

এই তারকা জুটির সম্পত্তির তালিকায় রয়েছে পুণেয় রাজ কুন্দ্রার বাংলো, শিল্পা শেঠির জুহুর ফ্ল্যাট। পাশাপাশি রাজ কুন্দ্রার নামে থাকা ইক্যুইটি শেয়ারও রয়েছে।

ভারতের মহারাষ্ট্র পুলিশ ও দিল্লি পুলিশের কাছে নথিভুক্ত হওয়া একাধিক এফআইআরের ভিত্তিতে ইডি তদন্ত শুরু করেছে।

অভিযোগ করা হয়েছে রাজ কুন্দ্রা বিটকয়েনের আকারে প্রতি মাসে ১০ শতাংশ রিটার্নের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে (২০১৭ সালেই ৬,৬০০ কোটি টাকা মূল্যের) বিপুল পরিমাণ অর্থ সংগ্রহ করেছিল।

সংগৃহীত বিটকয়েনগুলি বিটকয়েন মাইনিংয়ের জন্য ব্যবহার করার কথা ছিল এবং বিনিয়োগকারীদের ক্রিপ্টো সম্পদে বড় অঙ্কের একটি রিটার্ন পাওয়ার কথা ছিল। কিন্তু প্রোমোটাররা বিনিয়োগকারীদের সাথে প্রতারণা করে এবং অস্পষ্ট অনলাইন ওয়ালেটে অর্জিত বিটকয়েনগুলি লুকিয়ে রেখেছে।

ইডির তরফে এই তদন্তে জানা গেছে, রাজ কুন্দ্রা ইউক্রেনে বিটকয়েন মাইনিং ফার্ম স্থাপনের জন্য মাস্টারমাইন্ড এবং গেইন বিটকয়েন পঞ্জি কেলেঙ্কারির সঙ্গে যুক্ত অমিত ভরদ্বাজের কাছ থেকে ২৮৫টি বিটকয়েন পেয়েছিলেন।

এই বিটকয়েনগুলি অমিত ভরদ্বাজ নির্দোষ বিনিয়োগকারীদের ঠকিয়ে সংগ্রহ করেছিল। তবে যেহেতু চুক্তিটি বাস্তবায়িত হয়নি, কুন্দ্রার কাছে এখনও ২৮৫টি বিটকয়েন রয়েছে এবং এটির মূল্য প্রায় ১৫০ কোটি টাকারও বেশি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ