তিতাসে ড্রেজার দিয়ে বালু উত্তোলন বন্ধের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ১৪:২৮

কুমিল্লার তিতাসে অবৈধভাবে ফসলী জমি থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন বন্ধকরণ ও পরিবেশ বিনষ্টকারীদের বিরুদ্ধে জরুরি ভিত্তিতে পদক্ষেপ গ্রহণের জন্য জগতপুর ইউনিয়নের ৪টি গ্রামের কৃষকসহ সর্বস্তরের জনগণ মানববন্ধন করেছে।

সোমবার বাদ আসর মাছুমপুর বদুরবাগ সংলগ্ন রাস্তায় মাছুমপুর, চাঁনপুর, মঙ্গলকান্দি ও গুণপুর গ্রামের কৃষক ও জনসাধারণের উদ্যোগে উক্ত মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে শত শত সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।

তারা বলেন, উল্লেখিত চার গ্রামের অধিকাংশ মানুষ শান্তিকামী,  নিরীহ ও খেটে খাওয়া কৃষক তারা জমিতে চাষাবাদ করে  জীবিকা নির্বাহ করে। কিন্তু কিছু ভূমিদস্যু মাছুমপুর উত্তর চকের ৪নং সিটের সাবেক জেএল নং ২০৯ হালে ৪৪ জগতপুর মৌজার তিন ফসলী জমিতে কেশবপুর গ্রামের বালু ব্যবসায়ী নাছির  মাটি কেটে বালু বিক্রি শুরু করেছে। গ্রামবাসীর বাঁধার মুখে পিছু হটলেও নানা ছলচাতুরী করে ড্রেজার চালু করার পায়তারা করছে নাছির। অবৈধ ড্রেজারটি চালু হলে অত্র এলাকার শতশত একর জমি ক্ষতির সম্মুখীন হবে। জমিগুলো চাষাবাদের অনুপযোগী হয়ে পড়বে। তারই প্রেক্ষিতে আজকের মানবববন্ধন।  অংশগ্রহণকারীরা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আবেদন জানিয়েছেন।

মানববন্ধনে উপস্থিত ছিলেন জগতপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আঃ রহমান, বিশিষ্ট সমাজসেবক মোঃ জয়নাল আবেদীন সরকার, আবুল হোসেন বুলবুল, মোঃ নুরুল ইসলাম, ৫নং ওয়ার্ডের মেম্বার মোঃ শান্তি মিয়া, জগতপুর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মোঃ ওমর ফারুক,  মোঃ আলাউদ্দিন,  মোঃ খোকন,  আল আমিন,  জয়নাল আবেদীন (আবদিন), হাবিবুর রহমান ও গিয়াসউদ্দিন প্রমূখ।

উল্লেখ্য, গ্রামে প্রায় কয়েকশ লোকের স্বাক্ষর নিয়ে তিতাস উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কনিশনার (ভূমি) এবং  তিতাস থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর দরখাস্ত করেছেন এলাকাবাসী ড্রেজার বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেছেন।

তিতাস থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাঞ্চন কান্তি দাস বলেন, আমরা একটি লিখিত অভিযোগ পেয়েছি এবং তাৎক্ষণিক ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে ড্রেজার বন্ধ করে দিয়েছি।

এবিএন/কবির হোসেন/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ