সিরাজগঞ্জে সাবেক এমপির এপিএস ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৪, ১৭:১৩

সিরাজগঞ্জে সাবেক এমপির ব্যক্তিগত সহকারী (এপিএস) আওয়ামী লীগ নেতা মীর আরিফুল ইসলাম উজ্জ্বলসহ তাঁর স্ত্রীর বিরুদ্ধে পৃথক দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও দাখিল করা সম্পদ বিবরণীতে তথ্য গোপন করার অভিযোগে দুর্নীতি দমন কমিশন (পাবনা) উপ-পরিচালক খায়রুল হক বাদী হয়ে বুধবার তাদের নামে এ দুটি মামলা দায়ের করেন। 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সিরাজগঞ্জ -৪ (উল্লাপাড়া) আসনের সাবেক এমপি তানভীর ইমামের এপিএস আ’লীগ নেতা মীর আরিফুল ইসলাম উজ্জ্বলের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ প্রাথমিক অনুসন্ধানে প্রমাণিত হওয়ায় দুদক প্রধান কার্যালয় থেকে তাকে সম্পদ বিবরণী দাখিলের নির্দেশ দেওয়া হয়। তিনি গত ১৭ মে পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালকের কাছে সম্পদের বিবরণী দাখিল করেন। সম্পদ বিবরণীতে মোট ১৮ লাখ ১০ হাজার টাকা মূল্যের স্থাবর এবং ১ কোটি ৪৮ লাখ ১৯ হাজার ৭৭৬ টাকা মূল্যের অস্থাবর সম্পদের তথ্য দেন। যাচাই-বাছাই করে দেখা যায় তিনি দাখিলকৃত সম্পদ বিবরণীতে ২ লাখ ৪৯ হাজার ১৮৩ টাকা মূল্যের সম্পদের তথ্য গোপন করেছেন। এছাড়াও মীর আরিফুল ইসলাম উজ্জ্বল ৪৫ লাখ ৮৩ হাজার ৮৯৫ টাকা মূল্যের জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ সম্পদ অর্জন পূর্বক ভোগ দখলে রেখেছেন। যা দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭ (১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় এ মামলা করা হয়। এদিকে তাঁর স্ত্রী মোরশেদা মরিয়ম একজন গৃহিণী কিন্তু তার নিজস্ব কোনো আয় নেই। তাঁর স্বামী মীর আরিফুল ইসলাম উজ্জ্বল ২০১৯ সালের ২৭ জানুয়ারি ওই সাবেক এমপির ব্যক্তিগত সহকারী কাম-কম্পিউটার অপারেটর হিসেবে যোগদান করেন। এ যোগদানের থেকেই তিনি তাঁর স্ত্রীর নামে অধিকাংশ সম্পদ অর্জন করেছেন। 

কমিশনে দাখিলকৃত সম্পদ বিবরণীতে মোরশেদা মরিয়ম ১২ লাখ ৯৭ হাজার ১৯০ টাকা মূল্যের সম্পদের তথ্য গোপন করেছেন এবং ১ কোটি ৩৯ লাখ ৫৩ হাজার ২৭৮ টাকা মূল্যের জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ সম্পদ অর্জন করে দখলে রেখেছেন। তাঁর স্বামী ওই জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ সম্পদ অর্জনে প্রত্যক্ষভাবে সহায়তা করার অপরাধে তাঁর বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়। 

এবিএন/এস,এম তফিজ উদ্দিন/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ