নড়াইলে বিনামূল্যে পাট বীজ পাচ্ছেন ১২ হাজার কৃষক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৪, ১৫:৪৪

নড়াইলের ৩ উপজেলায় বিনামূল্যে পাটের বীজ পাচ্ছেন ১২ হাজার কৃষক।চলতি মওসুুমে (২০২৩-২০২৪) সোনালি আঁশ পাটের আবাদ বৃদ্ধিতে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে কৃষি বিভাগের পক্ষ থেকে বিনামূল্যে পাটের বীজ দেয়া হচ্ছে। একজন কৃষক এক বিঘা জমিতে আবাদের জন্য বিজেআরআই তোষা-৮ জাতের ১ কেজি বীজ পাবেন বলে জানান জেলা কৃষি অফিসের উপসহকারী কৃষি কর্মকর্তা নিপু মজুমদার।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্যালয় সূত্রে জানা গেছে, কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় নড়াইল সদর উপজেলায় ৪ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক চাষিকে, লোহাগড়া উপজেলায় ৫ হাজার ৫০০ ক্ষুদ্র ও প্রান্তিক চাষীকে এবং কালিয়া উপজেলায় ২হাজার ৫০০ ক্ষুদ্র ও প্রান্তিক চাষিকে প্রণোদনার পাট বীজ দেয়া হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নড়াইলের ভারপ্রাপ্ত উপপরিচালক মোহাম্মদ ফরিদুজ্জামান জানান, পাটের আবাদ বৃদ্ধিতে সরকারি উদ্যোগে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনামূল্যে বীজ প্রদান করা হচ্ছে। বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষকদের পাশে থেকে সব ধরনের ফসল চাষে চাষিদের উৎসাহিত করতে প্রণোদনা হিসেবে বীজ ও সার সরবরাহ করে যাচ্ছে। সোনালি আঁশ পাটের আবাদ সফলভাবে সম্পন্ন করতে মাঠপর্যায়ের কৃষি কর্মকর্তারা কৃষকদের পাশে থেকে সব ধরনের সহযোগিতা করবে বলে তিনি জানান ।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ