বীরগঞ্জের উৎপাদিত আলু রপ্তানি হচ্ছে বিদেশে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ মার্চ ২০২৪, ১৮:৫৮

ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয়ে মহাসড়কে আলু ফেলে প্রতিবাদ করে দেশ বিদেশে আলোচনা এসেছিল দিনাজপুরের বীরগঞ্জ। তবে এখন বদলে গেছে বীরগঞ্জে আলু চাষের চিত্র। মাঠের পর মাঠ জুড়ে আবাদ হচ্ছে বিভিন্ন জাতের আলু। আর আলু চাষে বেশি লাভ হওয়ায় কৃষকরা ঝুকছে আলু চাষে। ধানের জেলা হিসেবে দিনাজপুরকে গণ্য করা হলেও এ অঞ্চলে ব্যাপক হারে শুরু হয়েছে আলু চাষ। 

এ বছর দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় লক্ষ্য মাত্রার চেয়ে অধিক পরিমাণের আলু চাষ হয়েছে এবং আলুর বাম্পার ফলন ও ভালো দাম পাওয়ায় এই অঞ্চলের অনেক কৃষক বেশ লাভবান হয়েছেন। বিশেষ করে এই এলাকার চাষীদের আলু দেশের গ-ি পেরিয়ে মালেশিয়া সহ অন্যান্য দেশে রপ্তানি হচ্ছে। এতে করে দেশে এবং বিদেশে আলুর ব্যাপক চাহিদা বেড়েছে। 

বিশেষ করে এ বছর উপজেলায় আলুবাড়ী নামক রপ্তানিকারক  প্রতিষ্ঠান মালয়েশিয়া সহ অন্যান্য দেশে সানসাইন ও কুমরিকা জাতের আলু রপ্তানি করছে এবং প্রান্তিক কৃষকদের কাছ থেকে সরাসরি ২৭-২৮ টাকা কেজি দরে আলু ক্রয় করে প্রক্রিয়াজাত এর মাধ্যমে বিভিন্ন দেশে আলু  রপ্তানি করছে।

উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের আলু চাষী স্বপন কুমার রায় বলেন, আমাদের উৎপাদিত আলু দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী হচ্ছে। তাই আলু চাষে ঝুকছে কৃষকরা। এ বছর আমি ১১বিঘা সানসাইন ও কুমরিকা জাতের আলু চাষ করেছি। বৈরী আবহাওয়ায় গতবারের থেকে আলুতে স্প্রে, কীটনাশক, বেশি প্রয়োগ করতে হয়েছে তাই খরচ একটু বেশি হয়েছে। আলু চাষে এ পর্যন্ত প্রায় সাড়ে ৬ লাখ টাকার মতো খরচ হয়েছে। সর্ব মোট আলু বিক্রয় করেছি ১১ লক্ষ টাকার মতো। 

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শরিফুল ইসলাম জানান, চলতি মৌসুমে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় মোট ৯৫৬২ হেক্টর জমিতে আলুুচাষ হয়েছে। গত বছর ছিল ৯৫৬০ হেক্টর যা লক্ষ্যমাত্রার চেয়ে বেশী অর্জিত হয়েছে। এবছর উপজেলায় ব্যাপক হারে আলু চাষ হয়েছে এবং দাম ভালো থাকায় লাভবান হচ্ছে আলু চাষীরা। 

এখন প্রর্যন্ত এই উপজেলা হতে ২৪৩ মেট্রিক টন  আলুর বিদেশে রপ্তানি হয়েছে তাঁর মধ্যে সানসাইন, কুমরিকা জাতের আলু অন্যতম। আলুর রপ্তানিতে কৃষকরা বাড়তি দাম পাচ্ছে এবং আলুর চাহিদা ব্যাপক হারের বৃদ্ধি পাচ্ছে কৃষকরা স্বাবলম্বী হচ্ছে। আর আলুচাষীদের সার্বিক বিষয়ে পরামর্শ প্রদানে কৃষি অফিস মাঠ পর্যায়ে কাজ করছে।

এবিএন/মোঃ নূরে আলম/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ