আজকের শিরোনাম :

সিরাজগঞ্জে সেই নবজাতক শিশু পালনে ৫ দত্তকের আবেদন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মার্চ ২০২৪, ১২:৩৪

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার জামতৈল রেলওয়ে স্টেশনে সেই মানসিক ভারসাম্যহীন নারীর জন্ম দেয়া নবজাতক কন্যা সন্তানকে লালন পালনে ৫ দত্তক আবেদন করেছেন। এ নবজাতক শিশুকে দত্তক নেয়ার জন্যআবেদন করেছেন উপজেলা শিশু সুরক্ষা বিষয়ক কমিটির সভাপতি ইউএনও বরাবর। আগামীকাল বুধবার সকালে এ কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকে আইনগতভাবে ওই শিশুকে দত্তক দেয়ার সিদ্ধান্ত নেয়া হবে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উক্ত ভারসাম্যহীন নারী (৩০) ৪/৫ বছর ধরে ওই ষ্টেশনে একটি ঝুপড়ি ঘরে বসবাস করছেন। এরআগে তিনি তাড়াশ পৌর এলাকায় বসবাস করতেন। সোমবার বিকেলের দিকে তার প্রসব ব্যথা ওঠে। তার প্রসব ব্যথার যন্ত্রনা দেখে স্থানীয়রা এক অভিজ্ঞ নারীকে খবর দেয়। তিনি চেষ্টা করেও তার সন্তান প্রসব করাতে ব্যর্থ হন এবং রাতে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয় এবং সেখানে নরমাল ডেলিভারিতে তার একটি ফুটফুটে কন্যা সন্তানের জন্ম দেন। তবে শিশুটির বাবার পরিচয় জানা সম্ভব হয়নি এবং মানসিক ভারসম্যহীন মায়ের পক্ষে এ সন্তান লালন পালন করা সম্ভব নয়। 

কামারখন্দ উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. মোহাম্মদ ইব্রাহিম সাংবাদিকদের বলেন, রাতে প্রসব ব্যথা অবস্থায় ওই নারীকে হাসপাতালে নিয়ে আসেন স্থানীয়রা। নার্সদের সহযোগিতায় নরমাল ডেলিভারির মাধ্যমে একটি কন্যা সন্তানের জন্ম দেন ওই নারী। 

এ বিষয়ে কামারখন্দ উপজেলা নির্বাহী অফিসার শাহিন সুলতানা বলেন, ওইদিন রাতে এ ঘটনা জানার পরই মা ও তার নবজাতক শিশুকে ওই স্বাস্থ্য কমপ্লেক্সে রাখা হয়েছে এবং নিজে গিয়ে ওই প্রসূতি মা ও শিশুর খোঁজখবর রাখছি। বর্তমানে তারা ২ জনই সুস্থ আছেন এবং নবজাতককে কোলে নিয়ে আদরও করেছি। এ বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। ইতিমধ্যেই এ শিশুকে দত্তক নেয়ার জন্য ৫ জন আবেদন করেছেন। 

আগামীকাল বুধবার সকালে উপজেলা শিশু সুরক্ষা বিষয়ক ৫ সদস্য বিশিষ্ট কমিটির বৈঠক হবে। এ বৈঠকে দত্তক দেয়ার বিষয়টি আইনগতভাবে সিদ্ধান্ত নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন। 

এবিএন/এস,এম তফিজ উদ্দিন/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ