পঞ্চগড়ে হোটেল শ্রমিকদের মানববন্ধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ মার্চ ২০২৪, ১৩:৪৭

রমজানের পবিত্রতার নামে শ্রমিক ছাটাই নির্যাতন বন্ধ করন ও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষের অনুষ্ঠিত জেলা প্রশাসকের নেয়া সিদ্ধান্ত বাস্তবায়ন করণের দাবিসহ ১ মাসের বেতনের সম পরিমাণ ঈদ বোনাস প্রদান, ৭ দিন পূর্বেই বোনাস প্রদান ও শ্রম আইন বাস্তবায়ন করার দাবিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

রোববার (১০ মার্চ) দুপুরে শহরের চৌরঙ্গী মোড়ের শহীদ মিনারের সামনে এ মানববন্ধন শুরু হয়। ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে পঞ্চগড় জেলা শহরের হোটেল রেস্তোরার শ্রমিকরা অংশ নেন। 

মানববন্ধনে বক্তব্যদেন পঞ্চগড় জেলা হোটেল ও রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের সভাপতি আশরাফুল ইসলাম, সাধারণ সম্পাদক আইনুল হক, সাংগঠনিক সম্পাদক সাবেক সাংগঠনিক সম্পাদক নাজমুল হক, সাবেক সভাপতি আব্দুল গনি, হোটেল শ্রমিক লীগের সভাপতি মোবারক আলী। 

বক্তারা বলেন, জেলায় প্রায় ১৮শ শ্রমিক ও তাদের পরিবার পরিজন নিয়ে অনাহারে অর্ধাহারে বিনা চিকিৎসায়, বাসস্থান, শিক্ষা ইত্যাদি সমস্যায় জর্জরিত হয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে বেচে থাকার সংগ্রামে লিপ্ত রয়েছে যারা চাকুরীতে নিয়োজিত তাদেরকে আসন্ন রমজানে আরেক দফা ছাটাই করা হলে কোথায় যাবে তারা। 

তারা আরও বলেন, আমরা এমনিতেই সারা বছর হোটেল শ্রমিকদের চাকুরির অনিশ্চিতা, সময়মত বেতন না পাওয়া, অতিরিক্ত কর্মঘণ্টা, আইন অনুযায়ী পাওনা পরিশোধ না করে প্রতিষ্ঠান থেকে বের করে দেয়া, স্বাস্থ্য সম্মত কর্ম পরিবেশ ও থাকা খাওয়ার সু ব্যবস্থা না থাকা, কথায় কথায় বিনা অজুহাতে চাকুরীচ্যুত করা, নিয়োগ পত্র, পরিচয় পত্র না দিয়ে ম্রম অধিকার থেকে বঞ্চিত করা, শারীরিক ও মানসিক নির্যাতন ইত্যাদি সমস্যা সংকট নিয়ে জীবন জীবিকা চালাতে হয়। তার উপর রমজান মাস আসলে তার অজুহাত দিয়ে আরেক দফা ছাটাই নির্যাতনের খড়গ নেমে আসে শ্রমিকদের কর্ম জীবনে। 

এবিএন/ডিজার হোসেন বাদশা/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ