শ্রীমঙ্গলে উৎসবমুখর পরিবেশে 'গণিত উৎসব' অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ মার্চ ২০২৪, ১১:১৫ | আপডেট : ১০ মার্চ ২০২৪, ১১:১৬

বিপুল উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে আড়াই হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হলো 'গণিত উৎসব'।

শনিবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত ১ ঘণ্টা এই গণিত উৎসব অনুষ্ঠিত হয়। গণিত উৎসবে ৩য় শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত মৌলভীবাজার জেলা ও জেলার সকল উপজেলার ২৫৪০ শিক্ষার্থী অংশগ্রহণ করে।

শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের আয়োজনে গণিত উৎসবে সভাপতিত্ব করেন মৌলভীবাজারের জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম।

অনুষ্ঠানে ভার্চুয়ালী যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি। 

প্রধান বক্তা হিসেবে উপস্হিত ছিলেন বরেণ্য লেখক, বিজ্ঞানী ও পদার্থবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।

বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রফেসর ড. উজ্জ্বল কুমার দেব, চট্টগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের গনিত বিভাগের অধ্যাপক মোহাম্মদ ইফতেখার মনির, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানুলাল রায় প্রমুখ।

গণিত উৎসবে স্বাগত বক্তব্য রাখেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার মো. আবু তালেব।

এছাড়াও বক্তব্য রাখেন প্রকাশনা সংস্হার প্রকাশক দীপংকর দাশ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব।
  
গণিত উৎসব উপলক্ষে শ্রীমঙ্গল উপজেলা পরিষদ প্রাঙ্গনে তথ্য কেন্দ্র, সনদ বিতরন কক্ষ, উপজেলা প্রশাসনের অফিস কক্ষ, মিডিয়া কক্ষ, বুক কর্নার, ফুড কর্ণার, জুস কর্ণার, পানীয় জলের ব্যবস্হা ও টয়লেট স্থাপন করা হয়। একটি মেডিকেল টিম সার্বক্ষণিক সহযোগিতা করে।

গনিত উৎসবকে সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খলভাবে অনুষ্ঠিত করতে দায়িত্ব পালন করে স্কাউট, বিএনসিসি, গার্ল গাইডস, গ্রাম পুলিশ ও ফায়ার সার্ভিস।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেন শ্রীমঙ্গলের সহকারি কমিশনার (ভূমি) সন্দ্বীপ তালুকদার।

এছাড়াও শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ বিনয় ভূষন রায়ের নেতৃত্বে পুলিশ পরিদর্শক (তদন্ত) আমিনুল ইসলাম, পুলিশ পরিদর্শক (অপারেশন) তাপস চন্দ্র রায়সহ পুলিশের টিম, ট্রাফিক পুলিশ ও আনসার দায়িত্ব পালন করেন।

ঢাকা থেকে গনিত অলিম্পিয়াড কমিটির ৮ জন একাডেমিক সদস্য এই গনিত উৎসবে যোগ দেন।

গণিত উৎসবে প্রাথমিকে (৩য়-৫ম) একজনকে চ্যাম্পিয়ন ট্রফি ও ১৫ জনকে মেডেল, নিম্ন মাধ্যমিকে (৬ষ্ঠ-৮ম) একজনকে চ্যাম্পিয়ন ট্রফি ও ৯ জনকে মেডেল, মাধ্যমিকে (৯ম-১০ম) একজনকে চ্যাম্পিয়ন ট্রফি ও ৯ জনকে মেডেল এবং উচ্চ মাধ্যমিকে (একাদশ- দ্বাদশ)  একজনকে চ্যাম্পিয়ন ট্রফি ও ৫ জনকে মেডেল দেয়া হয়।  এছাড়া অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রত্যেককে সনদপত্র ও বই তুলে দেয়া হয়।

গণিত উৎসবকে সফল করতে শ্রীমঙ্গলের সকল সরকারি কর্মকর্তা, প্রাথমিক শিক্ষা বিভাগ, মাধ্যমিক শিক্ষা বিভাগ, সকল শিক্ষাপ্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট  সকল বিভাগ উপজেলা প্রশাসনকে সহযোগিতা প্রদান করেন।

পরে গণিত উৎসবে বিজয়ীদের মধ্যে চ্যাম্পিয়ন ট্রফি ও মেডেল বিতরণ করেন অতিথিবৃন্দ।

এবিএন/আতাউর রহমান কাজল/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ