শ্রীমঙ্গলের চা শিল্পাঞ্চলে টিপিং শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৪, ১১:৫১

শ্রীমঙ্গলের চা শিল্পাঞ্চলে টিপিং (চা পাতা চয়ন) শুরু  হয়েছে। ১ মার্চ থেকে বিভিন্ন চা বাগানে এই টিপিং শুরু হয়। কয়েকদিনের মধ্যেই সব চা-বাগানে পুরোদমে টিপিং শুরু হয়ে যাবে বলে জানা গেছে। 

শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট সূত্র জানায়, প্লাকিং বা পাতা চয়নের পূর্ব প্রস্তুতি হিসেবে চা গাছে টিপিং করা হয়। এটি এক ধরনের পাতা চয়নের মতোই। তবে চা গাছগুলোকে টেবিল ফরমেটে আনার জন্যই টিপিং করা হয়। টিপিং এর পর শুরু হয় প্লাকিং।

সূত্র আরো জানান, প্রতি বছর ৩১ ডিসেম্বর চা উৎপাদন মৌসুম শেষ হয়ে যায়। তখন চা-গাছ গুলোর পাতাসহ মাথা ছাটাই করে দেওয়া হয়। যাকে বলে প্রুনিং। এরপর বৃষ্টি হলেই সবুজ কুঁড়ি বের হতে শুরু করে। তখন শুরু হয় প্লাকিং। এ সময় পুরোদমে শুরু হয় চা উৎপাদন। চলে ডিসেম্বর পর্যন্ত। 

শ্রীমঙ্গল আবহাত্তয়া অফিস জানায়, গত ২২ ও ২৩ ফেব্রুয়ারি চা-শিল্পাঞ্চলে ৭২.৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আগাম বৃষ্টিপাতের পর প্রুনিং করা চা-বাগানগুলোত দ্রুত কুঁড়ি আসতে শুরু করে। 

শ্রীমঙ্গলের নাহার চা-বাগানের সিনিয়র সহকারি ব্যাবস্থপক মো. জাকির হোসেন জানান, তাদের চা বাগানে ২৭ ফেব্রুয়ারি থেকে টিপিং শুরু হয়ে গেছে। সুত্র আরো জানায়, জেলার অধিকাংশ চা-বাগানে ইতোমধ্যে টিপিং শুরু হয়েছে। 

এবিএন/আতাউর রহমান কাজল/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ