দুমকীতে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:১২

দিগন্ত জুড়ে হলুদ রঙের ফুলে ফুলে ভরে গেছে মাঠ। বসন্তের হিমেল হাওয়ায় দুলছে আর হাত ছানি দিয়ে ডাকছে ফুল প্রেমিদের ছবি তোলার জন্য। কোথাও আবার আগাম জাতের সরিষা পাকা শুরু করেছে।  

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি বছর সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১১৪ হেক্টর। আবাদকৃত জাত গুলোর মধ্যে বিনা-৪ ও ৮ এবং বারি -১৪ ও ১৮ উল্লেখযোগ্য। সরেজমিনে দেখা যায়, উপজেলার পাঙ্গাশিয়া ইউনিয়নের বাঁশবুনিয়া, নলদোয়ানী, আলগী, হাজীর হাট এলাকার কৃষকরা সরিষার ব্যাপক আবাদ করেছে। আগাম, মধ্য ও শেষ এ তিন ভাগে বিভক্ত করে সরিষার আবাদ করেছে। আগাম জাতের সরিষা পাকা শুরু করেছে। মধ্যবর্তী পরিপক্ক হতে শুরু করেছে এবং শেষ পর্যায়ের সরিষা ক্ষেত ফুলে ফুলে ভরে গেছে। এছাড়াও মুরাদিয়া, শ্রীরামপুর, আঙ্গারিয়া ও লেবুখালী ইউনিয়নের বিভিন্ন মাঠে সরিষার আবাদ হয়েছে। বাঁশবুনিয়া ও নলদোয়ানীর কৃষক হাবিবুর রহমান খান, শাহজাহান মুন্সি, আবুল বাশার মুন্সিসহ আরো অনেক কৃষক বলেন, চলতি মৌসুমে প্রত্যেকে ১থেকে ৩ একর জমিতে বিনা-৪, ৮ ও বারি-১৪, বারি-১৮ জাতের সরিষার আবাদ করেছেন। এ বছর সরিষার ভালো ফলনে তারা খুশি। মুরাদিয়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডের কৃষক মাইনুল ইসলাম বলেন, এ বছর দেড় একর জমিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে বিনামূল্যে উচ্চ ফলনশীল জাতের বিনা-৮ ও বারি -১৪ সরিষার আবাদ করেছি। বাম্পার ফলন হয়েছে। নিজের চাহিদা পূরণ করে বাজারে বিক্রি করতে পারব।এছাড়াও বিভিন্ন এলাকার সরিষা চাষিদের সাথে কথা বলে জানা গেছে, বাজারে ভোজ্য তেলের দাম রোজ রোজ বৃদ্ধি পাওয়ায় সয়াবিন তেলের বিকল্প হিসেবে এখন অনেক কৃষকই সরিষা আবাদে ঝুঁকছেন। 

দুমকী উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ইমরান হোসেন বলেন, চলতি মৌসুমে কৃষি প্রনোদনার আওতায় কৃষকদের বিনামূল্যে উচ্চ ফলনশীল জাতের সরিষার বীজ বিতরণ করা হয়েছে। উপজেলার বিভিন্ন স্থানে কৃষকদের উৎসাহিত করার জন্য সরিষার প্রদর্শনী প্লট করা হয়েছে। ইতিমধ্যে উর্ধ্বতন কর্মকর্তাসহ আমি সরেজমিনে পরিদর্শন করেছি। সরিষার ফলন ভালো হয়েছে।

এবিএন/মোঃ আবদুল কুদ্দুস/জসিম/গালিব 

এই বিভাগের আরো সংবাদ