মোংলা বন্দরে যুক্ত হলো দুটি শক্তিশালী টাগবোট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৩২

মোংলা বন্দরের উচ্চ ক্ষমতাসম্পন্ন এমটি নীল কমল ও এমটি জয়মনি নামের দুটি টাগবোট যুক্ত করা হয়েছে। টাগবোট দুটি বন্দরে আগত বাণিজ্যিক জাহাজকে দ্রুত ও নিরাপদে জেটিতে ভেড়াতে কাজ করবে।

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহীন রহমান বন্দর ভবনে গতকাল বিকেলে আনুষ্ঠানিকভাবে টাগবোট দুটির উদ্বোধন করেন।

এ সময়, বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন মো. আসাদুজ্জামান, পরিচালক (প্রশাসন) শাহীনুর রহমান, প্রধান অর্থ ও হিসাব রক্ষন কর্মকর্তা মো. সিদ্দিকুর রহমান, সচিব কালাচাঁদ সিংহ, প্রধান হাইড্রোগ্রাফার কমান্ডার রাসেল আহমেদ খান, বোর্ড ও জনসংযোগ বিভাগের উপপরিচালক মো. মাকরুজ্জামানসহ বন্দরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বন্দর সূত্রে জানাযায়, নতুন টাগবোট দুটি যুক্ত হওয়ায়, বন্দরে টাগবোটের সংখ্যা দাড়ালো ছয়টি। টাগবোট দুটিতে ৭০ বোলার্ড পুলের পাওয়ার রয়েছে, যা বন্দরের সর্বোচ্চ ক্ষমতা সম্পন্ন টাগবোট। এর আগে মোংলা বন্দরে চারটি টাগবোট ছিল। এগুলোর সর্বোচ্চ ক্ষমতা ছিল ৪০ বোলার্ড পুল। হংকং-এর চিও লি শিপইয়ার্ডে নির্মিত টাগবোট দু’টি ১৭৪ কোটি টাকায় ক্রয় করা হয়েছে। ৩০ জানুয়ারি টাগবোট দুটি চিও লি শিপইয়ার্ড থেকে ছেড়ে এসে ১৪ ফেব্রুয়ারি মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল শাহীন রহমান বলেন, নতুন টাগবোট দুটি বন্দরে আগত বড় আকারের বাণিজ্যিক জাহাজসমুহকে দ্রুত ও নিরাপদভাবে বন্দর জেটিতে ভেড়াতে কাজ করবে। যার ফলে বন্দরের সার্বিক ভাবে জাহাজ হ্যান্ডলিং আরও সহজ হবে। এর মাধ্যমে মোংলা বন্দরের সক্ষমতা আরও বৃদ্ধি পেল বলে জানান তিনি।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ