আজকের শিরোনাম :

হাটহাজারীতে টপসয়েল কাটার দায়ে অর্ধলক্ষ টাকা জরিমানা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:২২

হাটহাজারীতে অবৈধভাবে কৃষি জমির টপসয়েল কাটার অপরাধে ভ্রাম্যমান আদালতের অভিযানে আবু সাইদ নামের এক ব্যক্তিকে অর্ধলক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) রাত ৮টার দিকে উপজেলার ৩নং মির্জাপুর ইউনিয়নের চারিয়া শিকদার পাড়ায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এবিএম মশিউজ্জামানের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

সূত্রে জানা গেছে, ওইদিন রাতে উল্লেখিত এলাকায় কৃষি জমি থেকে অবৈধভাবে স্কেবেটরের সাহায্যে কৃষি জমির টপ সয়েল (জমির উপরিভাগের মাটি) কাটা হচ্ছে এমন অভিযোগের ভিক্তিতে অভিযান চালন উপজেলা প্রশাসন। এসময় জিজ্ঞাসাবাদে টপসয়েল কাটার কাজে জড়িত ব্যক্তি আবু সাইদ অপরাধ স্বীকার করায় তাকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী মোট ৫০ হাজার টাকা জরিমানা করে ডিসিআর মূলে আদায় করে ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়েছে। অভিযানে হাটহাজারী মডেল থানা পুলিশের একটি টিম সাথে থেকে সহযোগিতা করেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এবিএম মশিউজ্জামান শুক্রবার রাত ৯টার দিকে দৈনিক আজাদী কে অভিযানের সত্যতা স্বীকার করে বলেন, "কৃষি জমি কিংবা আবাদযোগ্য জমির টপসয়েল কর্তনের বিরুদ্ধে প্রতিনিয়ত সতর্ক করা হচ্ছে এবং মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। এ বিষয়ে জেলা প্রশাসক স্যারের কঠোর নির্দেশনা রয়েছে।" টপসয়েল কর্তন রোধে সামনের দিনগুলোতে আরও কঠোর অভিযান পরিচালনা করা হবে বলেও জানান তিনি। 

এবিএন/মো. আলাউদ্দীন/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ