আজকের শিরোনাম :

পার্বতীপুরে দেশের প্রথম মৎস্য অভয়াশ্রমে স্মার্ট ক্যামেরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫৬

দেশে এই প্রথম পার্বতীপুর উপজেলায় মৎস্য অভয়াশ্রম সোলার সিস্টেম আইপিএস ক্যামেরা দ্বারা চুরি রোধে ও নজরদারিতে ভূমিকা রাখবে। চলতি বছরের জানুয়ারি মাসে পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া কয়লা খনি বিলে অবস্থিত জলাশয়ে মৎস্য অভয়াশ্রম স্বয়ংক্রিয় এ্যালার্মযুক্ত সোলার সিস্টেম স্মার্ট ক্যামেরা স্থাপনের মাধ্যমে “স্মার্ট মৎস্য অভয়াশ্রম” স্থাপন করা হয়েছে। মৎস্য অভয়াশ্রমে ইন্টারনেটের মাধ্যমে অভয়শ্রামটিকে যেকোন স্থান হতে মনিটরিং করা যাবে। অভয়শ্রামের ১০ মিটারের মধ্যে কোন মানুষ প্রবেশ করলে স্বয়ংক্রিভাবে স্মার্টফোনে মেসেজ ভেসে উঠবে এবং ঐ ব্যক্তির ছবি চলে আসবে। স্মার্ট ক্যামেরাটির মাসিক খরচ হবে শুধুমাত্র ৪শ থেকে ৫শত টাকা ইন্টারনেট বিল এবং ২৪ ঘন্টা পাহাড়াদারের কাজ করবে অভয়শ্রামটিতে। 

মৎস্য সেক্টরে স্মার্ট মৎস্য সম্পদ ব্যবস্থাপনার এই পদক্ষেপের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনিমার্ণে এক ধাপ এগিয়ে যাবে। মৎস্য সম্পদ ও মৎস্য অভয়াশ্রমের নিরাপদ দেশীয় প্রজাতির মাছের প্রাকৃতিক প্রজনন বৃদ্ধিতে এই উদ্দ্যোগ নেওয়া হয়েছে। যেমন, মৎস্য সংরক্ষণ, নিরাপদ প্রজনন, বিলুপ্ত মাছের প্রজাতি পুনঃজ্জীবিত হবে এই অভয়াশ্রমে। এটি মৎস্য সম্পদ প্রজনন ও বৃদ্ধিতে দেশের প্রথম উদ্দ্যোগ পার্বতীপুরে। বড়পুকুরিয়া কয়লাখনিতে কয়লা উত্তোলনে দীর্ঘ সময় পর স্থানগুলো জলাশয় ও বিলে পরিণত হয়েছে। জলাশয়ের পরিমাণ ৬শ ২০ একরের মধ্যে ৪শ একর বিলে বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ রয়েছে। 

পার্বতীপুর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আবু জাফর মোঃ সায়েম আজ বৃহস্পতিবার বিকেলে জানান, আমাদের মৎস্য অভয়াশ্রমটি ১.২০ শতক জায়গায় আর আমাদের ক্যামেরাটির ক্যাপাসিটি ১০ মিটার। 

এবিএন/এম এ জলিল সরকার/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ