আজকের শিরোনাম :

দামুড়হুদায় বাবু, জীবননগরে হাফিজ পুনঃনির্বাচিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ২৩:৫৮

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলা পরিষদ নির্বাচনে আলি মুনছুর বাবু ও জীবননগর উপজেলা পরিষদে হাফিজুর রহমান পুনরায় নির্বাচিত হয়েছেন।

বুধবার (৮ মে) সন্ধ্যায় নিজ নিজ উপজেলার বিভিন্ন কেন্দ্র থেকে সংশ্লিষ্ট সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে ফলাফল আসতে থাকে। এতে দামুড়হুদা উপজেলার মোট ৯৬টি কেন্দ্রের প্রাপ্ত ফলাফলে চেয়ারম্যান প্রার্থী আলি মুনছুর বাবু (আনারস) ৪৯ হাজার ৯১০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এস এ এম জাকারিয়া আলম (মোটরসাইকেল) পেয়েছেন ১৩ হাজার ৩৩২। ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় শফিউল কবির ইউসুফ নির্বাচিত হয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যানের ফলাফল এখনও ঘোষণা করা হয়নি।

অপরদিকে, জীবননগর উপজেলার ৬২টি কেন্দ্র থেকে প্রাপ্ত ফলাফলে হাফিজুর রহমান (কাপ পিরিচ) ৩৩ হাজার ৬১ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এসকে লিটন (আনারস) পেয়েছেন ২৩ হাজার ৫৬৪ ভোট। ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আব্দুস সালাম ঈশা নির্বাচিত হয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে রেনুকা আক্তার রিতা (হাঁস) ৩৬ হাজার ১০৮ বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আয়েশা সুলতানা (কলস) পেয়েছেন ১৮ হাজার ৫৬৬ ভোট।

বুধবার সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে বিরতিহীনভাবে চলে বিকেল ৪টা পর্যন্ত। দুটি উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে চারজন প্রতিদ্বন্দ্বী। কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় দুটি উপজেলাতেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় দুইজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

এদিকে ভোটদানে বাধা ও কেন্দ্রে প্রভাব বিস্তারের অভিযোগে ৩ জনকে আটক করে পুলিশ। এ সময় এক ইউপি সদস্যকে ৭ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আটক দুইজনকে থানায় নেওয়া হয়। আটককৃতরা হলেন- জীবননগর উপজেলার কাটাপোল গ্রামের সাখাওয়াত হোসেন ও দামুড়হুদা উপজেলার কুড়ালগাছি ইউনিয়নের ২নং ওয়ার্ডের সদস্য আবু সিদ্দিক ও চণ্ডিপুর গ্রামের আব্দুর রাজ্জাক। এরমধ্যে ইউপি সদস্য আবু সিদ্দিককে ৭ দিনের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক সাইফুল ইসলাম সাইফ।

নির্বাচন সুষ্ঠু করতে দুটি উপজেলায় ১৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দুইজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মাঠে কাজ করেছে দুই প্লাটুন বিজিবি এবং পুলিশ, র‌্যাব ও আনসার বাহিনীর সদস্যরা।

দামুড়হুদা উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪৭ হাজার ৮২২ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৪ হাজার ৮৭৯ জন ও মহিলা ভোটার ১ লাখ ২২ হাজার ৯৪১ জন। জীবননগর উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৫৫ হাজার ৩৯৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ১৬৭ জন ও মহিলা ভোটার ৭৭ হাজার ২২৯ জন।

উল্লেখ্য, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ১ হাজার ৬৩৫ জন প্রতিদ্বন্দ্বী। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন রয়েছেন। প্রথম ধাপে চেয়ারম্যান পদে ৮, ভাইস চেয়ারম্যান এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ ২৮ জন ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

প্রথম ধাপের নির্বাচনে ১১ হাজার ৫৫৬টি কেন্দ্র, ৮১ হাজার ৮০৪ ভোটকক্ষ, ৩ কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১০২ জন ভোটার রয়েছেন। তাদের মধ্যে পুরুষ ১ কোটি ৬০ লাখ ২ হাজার ২২৪, নারী ১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬৯০ ও ১৮৮ জন হিজড়া ভোটার রয়েছেন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৩৯ উপজেলায় বুধবার (৮ মে) ভোট অনুষ্ঠিত হয়, দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১ ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ