হঠাৎ নারী থেকে পুরুষ, এলাকায় চাঞ্চল্য!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৪, ১০:২৭

সিরাজগঞ্জের তাড়াশে তমা সরকার (১৮) নামে এক তরুণী নারী থেকে পুরুষে রূপান্তরিত হয়েছে। এ সংবাদ ছড়িয়ে পড়ার পর থেকে তাকে দেখতে প্রতিনিয়ত বাড়িতে লোকজন ভিড় করছেন। ঘটনাটি নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। তমা সরকার উপজেলার বারুহাঁস ইউনিয়নের চৌয়াড়িয়া দক্ষিণ পাড়ার শ্রী সুধান্ন সরকারের মেয়ে।

বুধবার (১৭ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন তমা সরকার নিজে ও তার মা শিখা রানী।

তমা সরকার জানান, ২০২৩ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ১০ থেকে ১৫ দিন আগে হঠাৎ করে তার শারীরিক পরিবর্তন শুরু হতে থাকে। লজ্জা ও ভয়ে বিষয়টি নিজের মধ্যেই চাপা রাখেন। এভাবে তার বেশ কিছুদিন কেটে যায়। পরে তিনি রাজশাহীতে আলহাজ সুজা উদ-দৌলা সরকারী কলেজে এইচএসসিতে ভর্তি হন। আর এরই মাঝে তার সহপাঠীকে জানালে সহপাঠী তমার বাবা-মাকে বিষযটি বলেন।

তমার বাবা সুধান্ন সরকার বলেন, স্থানীয় স্কুল থেকে ২০২৩ সালে এসএসসি পাস করে মেয়ে তমা। এসএসসি পাস করার পর রাজশাহীতে আলহাজ সুজা উজ দৌলা সরকারি কলেজে ভর্তি হয়ে পড়ালেখা শুরু করে। আর এ সময় তার সহপাঠী প্রথমে তমা পুরুষে রূপান্তর হওয়ার বিষয়টি আমাকে অবগত করে। পরে হরমোন বিশেষজ্ঞ চিকিৎসকের নিকট নিয়ে পুরোপুরি নিশ্চিত হই।

তমা মা শিখা রানী জানান, নারী থেকে পুরুষে রূপান্তর হয়েছে তমা। একই সঙ্গে তার জীবনযাপন ও আচরণগত পরিবর্তন এসেছে। হিন্দু ধর্মের কিছু রীতিনীতি থাকায় রূপান্তরিত তমা সরকারের নাম এখনো পরিবর্তন করে নতুন নাম রাখা হয়নি।

তমার চিকিৎসক হরমোন বিশেষজ্ঞ ডা. কামরুজ্জামান জানিয়েছেন, হরমোনের কারণে এ রকম দৈহিক পরিবর্তন হওয়া অস্বাভাবিক কিছু নয়।

বারুহাঁস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মইনুল হক বলেন, ঘটনাটি অনেকদিন আগে ঘটলেও বিষয়টি আজকে জানাজানি হয়েছে। আমি নিজেও বিষয়টি নিশ্চিত হয়েছি যে ঘটনা সত্য।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ