আজকের শিরোনাম :

ভোলার মনপুরায় বিপন্ন প্রজাতির সামুদ্রিক কচ্ছপ অবমুক্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৪, ১৩:৫১

ভোলার মনপুরা উপজেলায় প্রায় ৩৫ কেজি ওজনের বিপন্ন প্রজাতির একটি সামুদ্রিক কচ্ছপ অবমুক্ত করেছে স্থানীয় বন বিভাগ। 

আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার হাজিরহাট ইউনিয়নের মেঘনা নদীতে অবমুক্ত করা হয়। এর আগে আজ সকাল সাড়ে ৯টার দিকে মনপুরা ইউনিয়নের ঈশ্বরগঞ্জ এলাকার  মেঘনা নদীর চরে জলপাই রঙের কাছিমটি আটকা পড়ে।

পরে খবর পেয়ে বন বিভাগের কর্মীরা কাছিমটি উদ্ধার করে অবমুক্ত করে। এ নিয়ে গত ২২ দিনে মনপুরা উপজেলায় একই প্রজাতির মোট ৩টি কচ্ছপ উদ্ধার করা হয়। এসব কাছিম দৈর্ঘ্যে ৫০ থেকে ৭৫ সেন্টিমিটার ও ওজনে ২৫ থেকে ৪৬ কেজি পর্যন্ত হয়ে থাকে। এদের প্রধান খাদ্য মাছ, জেলিফিশ, শামুক, কাঁকড়া, শৈবাল প্রভৃতি।

বন বিভাগের মনপুরা রেঞ্জ কর্মকর্তা রাশেদুল হাসান বাসসকে জানান, কাছিমটির ইংরেজি নাম অলিভ রিজল সি টারটোল ও বৈজ্ঞানিক নাম লেপিডোচেলিস অলিভাসিয়া। আশার কথা হল সারা বিশ্বে এটি বিপন্ন হলেও বাংলাদেশের উপকূলের বিন্নি চরাঞ্চলে এটি দেখা যায়।

তিনি আরও জানান, এ কচ্ছপ গভীর সমুদ্রে বিচরণ করে। যেহেতু এখন তাদের প্রজনন মৌসম, তাই ধারণা করা হচ্ছে প্রজননের জন্য নিরাপদ আশ্রয়ের খোঁজে চরে আসে। সম্পূর্ণ সুস্থ অবস্থায় প্রাপ্তবয়স্কক কাছিমটি আমরা মেঘনা নদীতে অবমুক্ত করি।

এর আগে চলতি মাসের ১২ তারিখ একই প্রজাতির প্রায় ৩০ কেজি ওজনের একটি কাছিম উদ্ধার করা হয় এবং গত মাসের ২৪ তারিখ একই ওজনের আরো একটি উদ্ধার করা হয়। সবগুলোই বন বিভাগ মেঘনা নদীতে অবমুক্ত করে।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ