ক্ষেতলালে ফসলি জমি কেটে পুকুর খনন, ১ লক্ষ টাকা জরিমানা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২৩, ১৯:৩১

জয়পুরহাটের ক্ষেতলালে অবৈধভাবে ফসলি জমির মাটি কেটে পুকুর খনন করে বিভিন্ন জায়গায় মাটি বিক্রির অপরাধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এক ব্যক্তিকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জিন্নাতুল আরা।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সকালে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫(১) ধারা অনুযায়ী ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা করা হয়। 

ভ্রাম্যমাণ আদালতসুত্রে জানা যায়, উপজেলার আলমপুর ইউনিয়নের সুলতানপুর গ্রামের একটি ফসলি জমির মাটি কেটে অবৈধভাবে পুকুর খনন করে বিভিন্ন জায়গায় মাটি বিক্রি করছিল একটি চক্র। এমন খবরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জিন্নাতুল আরা সেখানে উপস্থিত হলে স্কেভেটর ও ট্রাক্টর রেখে চক্রটি পালিয়ে যায়। পরে ওই জমির মালিক আনোয়ার হোসেনকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫(১) ধারায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১ লক্ষ টাকা জরিমানা করা হয় এবং একটি মাটি খননযন্ত্র (স্কেভেটর) ও ৩ টি ট্রাক্টর জব্দ করা হয়। 

অভিযুক্ত আনোয়ার হোসেন উপজেলার সুলতানপুর গ্রামের নুরুল ইসলামের ছেলে। 

এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জিন্নাতুল আরা বলেন, তারা অবৈধভাবে ফসলি জমির মাটি কেটে পুকুর খনন করছিল এবং  খননের মাটি বিভিন্ন জায়গায় বিক্রি করছিল। যা আইনত দণ্ডনীয় অপরাধ। খবর পেয়ে সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ওই জমির মালিককে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। ঘটনাস্থল থেকে ১টি স্কেভেটর ও ৩টি ট্রাক্টর জব্দ করা হয়েছে। আমাদের এমন অভিযান অব্যাহত থাকবে।

এবিএন/মিজানুর রহমান/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ